চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের করা ‘বিশ্বের ১০০ জন প্রভাবশালী নারীর তালিকা’য় জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তালিকায় তার অবস্থান ৪৩তম। প্রথম স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের মানবতাবাদী কর্মী ম্যাকেঞ্জি স্কট।

এ তালিকার জন্য বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে ভূমিকা পালন করা প্রভাবশালী নারীদের মধ্যে ১০০ জনকে বেছে নেওয়া হয়। গত বছর (২০২০) প্রভাবশালী নারীর এ তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ছিল ৩৯তম স্থানে।

বিজ্ঞাপন

এ তালিকার দ্বিতীয় থেকে দশম অবস্থান পর্যন্ত রয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ফরাসি রাজনীতিবীদ ক্রিস্টিন লাগার্ড, মার্কিন ব্যবসায়ী মেরি বাররা, মানবতাবাদী কর্মী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস, ফরাসী পুঁজিপতি অ্যাবিগেল জনসন, স্পেনের আনা প্যাট্রিসিয়া বোটিন, জার্মান রাজনীতিবীদ উরসুলা ভন ডের লেয়েন, তাইওয়ানের রাজনীতিবীদ সাই ইং-ওয়েন  এবং মার্কিন ব্যবসায়ী জুলি সুইট।

শেখ হাসিনা প্রসঙ্গে ফোর্বস তাদের প্রতিবেদনে লিখেছে: বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ, বর্তমানে তিনি তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেয়ার পরিকল্পনা করেছেন তিনি। ‌শেখ হাসিনা বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছেন।

বিজ্ঞাপন