চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশেষ তহবিল গঠনের অনুমোদন দিয়েছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন

Nagod
Bkash July

জাতিসংঘের কপ-২৭ জলবায়ু শীর্ষ সম্মেলনে বৈশ্বিক উষ্ণতার প্রভাবে ক্ষতিগ্রস্থ দেশগুলোর ক্ষতি পূরণের জন্য রোববার একটি বিশেষ তহবিল গঠনের অনুমোদন দেওয়া হয়েছে।

Reneta June

বৈরি আবহাওয়ার বিপর্যয়ের জন্য দূষণকারী হিসেবে ধনী দেশগুলোর ক্ষতিপূরণ দেয়ার জন্য উন্নয়নশীল দেশগুলোর দাবী নিয়ে দুই সপ্তাহের বিতর্ক ও আলোচনার পরে সর্বসম্মতিক্রমে ‘লস অ্যান্ড ড্যামেজ’ তহবিল অনুমোদিত হওয়ায় সম্মেলনের প্রতিনিধিরা সাধুবাদ জানিয়েছেন।

মিশরে জাতিসংঘের আলোচনা শুরু হওয়ার সময় জলবায়ু-জনিত বিপর্যয়ের দ্বারা সৃষ্ট ক্ষয়ক্ষতি ‘লস অ্যান্ড ড্যামেজ’ নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনার এজন্ডা ছিল না।

কিন্তু উন্নয়নশীল দেশগুলির মধ্যে একটি সমন্বিত প্রচেষ্টা এটিকে সম্মেলনের সংজ্ঞায়িত ইস্যুতে পরিণত করার জন্য ধনী দূষণকারীদের প্রতিরোধকে গলিয়ে দিয়েছে। দীর্ঘকাল ধরে ধনী দেশগুলো এই দায়বদ্ধতা এড়াতে এবং আলোচনার অগ্রগতির সাথে সাথে এই ইস্যু অপ্রতিরোধ্য গতি অর্জন করেছে।

পাওয়ার শিফট আফ্রিকার নির্বাহী পরিচালক মোহাম্মদ আদো বলেছেন, ‘এই আলোচনার শুরুতে ‘লস অ্যান্ড ড্যামেজ’ এজেন্ডায় ছিল না এবং এখন আমরা ইতিহাস তৈরি করছি।’

তিনি বলেন, ‘এটি কেবল দেখায় যে জাতিসংঘের এই প্রক্রিয়াটি ফলাফল অর্জন করতে পারে এবং বিশ্ব দুর্বলদের দুর্দশাকে স্বীকৃতি দিতে পাওে এবং রাজনৈতিক ফুটবল হিসাবে বিবেচনা করা উচিত নয়।’

 

BSH
Bellow Post-Green View