চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রিজার্ভ থেকে শীঘ্রই তেল বিক্রি শুরু করবে যুক্তরাষ্ট্র

Nagod
Bkash July

যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহে রিজার্ভ থেকে তেল বিক্রি করার পরিকল্পনা করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

Reneta June

আগামী মাসে কংগ্রেসের নির্বাচনের আগে জ্বালানি সংকট দূর তথা দ্রব্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে এই পরিকল্পনা হাতে নিয়েছে প্রশাসন। এই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন চলতি সপ্তাহে স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে তেল বিক্রির ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে।

গত মে মাস থেকেই রিজার্ভ থেকে তেল বিক্রি শুরু করে যুক্তরাষ্ট্র। ১৮০ মিলিয়ন ব্যারেল বা ১৮ কোটি ব্যারেল তেল রিজার্ভ থেকে বিক্রি করার কথা জানিয়েছিল দেশটি। বাইডেন প্রশাসন তেল বিক্রির বিষয়ে তেল কোম্পানির সঙ্গেও আলোচনা করেছে।

আরেকটি সূত্র জানিয়েছে, ২০২৩ অর্থবছরে কংগ্রেসের অনুমতিক্রমে ২৬ মিলিয়ন ব্যারেল বা ২ কোটি ৬০ লাখ ব্যারেল বিক্রি নিয়ে আলোচনা চালাচ্ছে ওয়াশিংটন। পহেলা অক্টোবর থেকে নতুন অর্থবছর শুরু হয়েছে। দ্রব্যমূল্যের রাশ টানতে আরো বিস্তারিত জানাবে জ্বালানি বিভাগ।

১৯৭৪ সালে রিজার্ভ তৈরি হওয়ার পর এবারই এত বেশি পরিমাণে তেল বাজারে ছাড়া হচ্ছে। ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম মাথাচাড়া দিয়ে উঠেছে।

এতে সাম্প্রতিক সপ্তাহগুলোয় জ্বালানি তেলের সরবরাহ কমে যাওয়ায় উদ্বেগ সৃষ্টি হয়েছে। আবার ওপেক প্লাস আগামী মাস থেকে তেলের উৎপাদন দিনে ২০ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে যাতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

BSH
Bellow Post-Green View