চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব

Nagod
Bkash July

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে মো: তোফাজ্জল হোসেন মিয়া ৮ ডিসেম্বর ২০২২ তারিখে দায়িত্বভার গ্রহণ করেছেন। সরকারের অন্যতম সর্বোচ্চ এ পদে যোগদানের পূর্বে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব, সচিব, প্রধানমন্ত্রীর একান্ত সচিব, মহাপরিচালক ইত্যাদি পদে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

Reneta June

এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মো: তোফাজ্জল হোসেন ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি দীর্ঘদিন মাঠ প্রশাসনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা, কুমিল্লা এবং পঞ্চগড়-এ তিনটি জেলার জেলা প্রশাসক হিসেবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) ইত্যাদি পদেও তার কাজ করার বিস্তৃত ও বৈচিত্র্যময় অভিজ্ঞতা রয়েছে। তার উপর ন্যস্ত সরকারী দায়িত্ব পালনে উল্লেখযোগ্য কৃতিত্ব প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ তিনি সরকার কর্তৃক বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

দেশে ও বিদেশে বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ গ্রহণ হয়েছেন মো: তোফাজ্জল হোসেন মিয়া। তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হতে ‘Leadership’ বিষয়ে বিশেষায়িত প্রশিক্ষণ প্রাপ্ত হয়েছেন। এ প্রশিক্ষণে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় তাকে বিশেষ সম্মানজনক পুরস্কারে ভূষিত করে। ভূমি ব্যবস্থাপনা, সরকারী প্রকল্প ব্যবস্থাপনা, সুশাসন, আইন ও প্রশাসন ইত্যাদি বিষয়েও তিনি স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

মো: তোফাজ্জল হোসেন শিক্ষাগত জীবনেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এছাড়া, পরবর্তীতে তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয় হতে Early Childhood Development (ECD) বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

BSH
Bellow Post-Green View