চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সামিয়া রহমানের পদাবনতির সিদ্ধান্ত অবৈধ: হাইকোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে এক ধাপ নামিয়ে দুই বছর পর্যন্ত সহকারী অধ্যাপক রাখার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

সেই সাথে তার পদ ফিরিয়ে দিয়ে প্রাপ্য ধরনের সুযোগ-সুবিধা দিতে নির্দেশ দিয়েছেন আদালত।এসংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট  বেঞ্চ এই রায় দেন।

Reneta June

আদালতে সামিয়া রহমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

বিজ্ঞাপন

গবেষণা নিবন্ধে ‘চৌর্যবৃত্তির’ অভিযোগে গত বছরের ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে এক ধাপ নামিয়ে দুই বছর পর্যন্ত সহকারী অধ্যাপক রাখার সিদ্ধান্ত নেয়। তবে ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সামিয়া রহমান হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট সামিয়া রহমানকে সহযোগী অধ্যাপক থেকে এক ধাপ নামিয়ে দুই বছর পর্যন্ত সহকারী অধ্যাপক রাখার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। রুলে সামিয়া রহমানকে তার যথাযথ পদের সব ধরনের সুযোগ-সুবিধা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।