চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

চীনের আকাশে অদ্ভুত সাতরঙের মেঘ

Nagod
Bkash July

চীনের হাইকো শহরের জনগণ হঠাৎ আকাশে দেখতে পান রংধনুর মতো রংয়ের ছিটা। বিস্ময়কর এই দৃশ্য দেখতে বাড়ি থেকে বেরিয়ে আসেন সাধারণ মানুষ। রাস্তায় মানুষ দাঁড়িয়ে পড়েন। দেখতে রংধনুর মতো হলেও, আসলে এটি রংধনুর নয়। সেই বর্ণিল আকাশের ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

Reneta June

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই বর্ণিল মেঘটি আসলে রংধনু না, এটিকে বলে পাইলিয়াস মেঘ (Pileus cloud)।

বিজ্ঞানীরা বলছেন, ২১ আগস্ট চীনের এই শহরের আকাশে যে মেঘ দেখা গিয়েছিল, তা রীতিমতো বিরল পাইলিয়াস মেঘ। একে ‘ক্ল্যাপ ক্লাউড’ বা ‘স্কার্ ফ ক্লাউড’ও বলা হয়।

দ্য ওয়েদার নেটওয়ার্ক সংস্থার প্রতিবেদন বলছে, পাইলিয়াস মেঘ তৈরি হয় কিউমুলাস (কিউমুলোনিম্বাস মেঘ) থেকেই। খুব উঁচুতে থাকা কিউমুলাস ক্লাউডের উপরের স্তরে সঙ্গে যদি শীতল বাতাসের বারবার ধাক্কা লাগে, তাহলে ওই অংশের মেঘে থাকা জলীয় বাষ্প শীতল হয়ে ঘনীভূত হয়ে যায়। সেটিই এই পাইলিয়াস মেঘের জন্ম দেয়। এটি সচরাচর দেখা যায় না। খুব বিরল ধরনের মেঘ এটি।

সূর্যের আলো যখন কোণাকুনি এই মেঘের উপর পড়ে, তখন মেঘের ফোঁটা এবং বরফের স্ফটিকগুলির মধ্যে আলোর বিচ্ছুরণ ঘটে। এটির ফলেই রংধনু রঙের সৃষ্টি হয়।

তবে এই জাতীয় মেঘ খুব কম সময়ের জন্য স্থায়ী হয়। কারণ উপরের মেঘ শীতল হয়ে এই রঙের জন্ম হয়। কিন্তু সেই শীতলা দ্রুত তলার স্তরগুলিতে ছড়িয়ে পড়ে। ফলে ওই রং ভেঙে যায়। আর দেখা যায় না রংধনু রং।

BSH
Bellow Post-Green View