চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হোয়াইট হাউসে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি নরেন্দ্র মোদি

Fresh Add Mobile
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র সফরের দ্বিতীয় দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদির জন্য এটি ছিল বিরল একটি মুহূর্ত। কারণ ভারতের ক্ষমতা গ্রহণের পর থেকে তিনি সাধারণত সংবাদ সম্মেলন করেন না, প্রেস থেকে করা কোনো প্রশ্ন নেন না এবং তিনি আন্তর্জাতিক সাক্ষাৎকারেও বসেননি।

বিজ্ঞাপন

সিএনএন জানিয়েছে, গতকাল ২২ জুন বৃহস্পতিবার হোয়াইট হাউসে যৌথভাবে একটি সংবাদ সম্মেলনে অংশ নেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই নেতার যৌথভাবে সংবাদ সম্মেলনে অংশ নেওয়ায় বিষয়টি দুই দেশের নেতৃবৃন্দদের আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে।

সংবাদ সম্মেলনে ক্ষমতা গ্রহণের পর মানবাধিকার লঙ্ঘন এবং ধর্মীয় ও জাতিগত বৈষম্যের অভিযোগ সংক্রান্ত প্রশ্নের জবাবে ভারতের প্রধানমন্ত্রী একজন অনুবাদকের মাধ্যমে বলেন, কোনো ধরণের বৈষম্যের প্রশ্নই আসে না। আপনি যখন গণতন্ত্রের কথা বলেন, তাতে যদি মানবিক মূল্যবোধ না থাকে, মানবতা না থাকে, মানবাধিকার না থাকে, তাহলে তা গণতন্ত্র নয়।

মানবাধিকার প্রসঙ্গে যুক্তরাষ্ট্র এবং ভারতের মূল্যবোধের ওপর জোর দিয়ে তার উত্তরে জো বাইডেন বলেন, প্রধানমন্ত্রী মোদি ও আমার মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। আমাদের সম্পর্কের ধরণ হলো আমরা একে অপরের প্রতি সচ্ছ এবং আমরা একে অপরকে সম্মান করি।

বিজ্ঞাপন
Reneta April 2023

বাইডেন আরও বলেন, আমরা প্রতিটি নাগরিকের মর্যাদায় বিশ্বাস করি ভারত এবং আমেরিকা উভয়েরই রন্ধ্রে-রন্ধ্রে গণতন্ত্র রয়েছে। গণতন্ত্রের প্রতি দুই দেশের প্রতিশ্রুতি আমাদের চমৎকার অংশীদার হতে সাহায্য করেছে। আমরা সারা বিশ্বে গণতন্ত্রকে প্রসারিত করতে চাই।

সুদীর্ঘ এবং পুঙ্খানুপুঙ্খ আলোচনার পর এই যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিতে একমত হয় দুই রাষ্ট্র পক্ষ। সংবাদ সম্মেলনে একজন ভারতীয় এবং একজন আমেরিকান সাংবাদিক মোদিকে প্রশ্ন করেন। তবে এই দুটো প্রশ্নই আগে থেকে নির্ধারিত ছিল।

বিজ্ঞাপন
Bellow Post-Green View