চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Nagod

কানাডার নাগরিকদের ভিসা নিষিদ্ধ করলো ভারত

KSRM

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক অবনতির মুখে। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি কানাডার নাগরিকদের ভিসা দেয়ার বিষয়ে বিধিনিষেধ আরোপ করেছে ভারত।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেয়া স্থগিত রাখা হবে।

Bkash

এই বিষয়ে কূটনৈতিকরা বলছেন, সাম্প্রতিক অবস্থায় ভারত সরকারের এই সিদ্ধান্ত দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জটিল করবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো খালিস্তানি নেতা হরদীপ সিংহকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ভূমিকা আছে বলে অভিযোগ করেছেন। এই মন্তব্যের পরপরই কানাডার এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়।

Reneta June

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এই ঘটনার প্রতিবাদে কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয় ভারত সরকার। নিজ্জর খুনের ঘটনায় দায় অস্বীকার করে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সার্বভৌমত্ব এবং জাতীয় সংহতির বিরোধী শক্তিকে কানাডা মদত দিচ্ছে বলে অভিযোগ তুলেছে। টানাপড়েনের এই আবহেই বুধবার কানা়ডার উপর চাপ বাড়িয়ে কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি।

 

 

 

বিজ্ঞাপন

Nil Joler Kabbo
Bellow Post-Green View