চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

আইডিয়া প্রকল্পের অনুদান পেল স্টার্টআপ ইপাইকার

Nagod
Bkash July

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প থেকে ১০ লাখ টাকা অনুদান পাচ্ছে স্টার্টআপ প্রতিষ্ঠান ইপাইকার এক্সটেন্সিভ লিমিটেড।

Reneta June

উদ্ভাবনী সেবা প্রদানের স্বীকৃতি স্বরূপ স্টার্টআপ প্রতিষ্ঠানের সম্প্রসারণে উৎসাহ ও সহযোগিতা প্রদানের লক্ষ্যে এই অনুদান দিচ্ছে আইডিয়া প্রকল্প। সম্প্রতি অনুদানের প্রথম কিস্তির ৩ লাখ টাকার চেক হাতে পেয়েছে ইপাইকার। এই অর্থ প্রতিষ্ঠানের প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নে কাজে লাগিয়ে সেবা সম্প্রসারণের মাধ্যমে পারিকারি ক্রেতা-ভোক্তার চাহিদা ও প্রত্যাশা পুরণে আরেক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ পাবে বলে জানিয়েছে এই স্টার্টআপ প্রতিষ্ঠানটি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প থেকে তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী স্টার্টআপ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা করে প্রি-সিড পর্যায়ে অনুদান প্রদান করা হয়। এখন পর্যন্ত এই প্রকল্প থেকে ৩০০ মতো স্টার্টআপকে এই অনুদান দেওয়া হয়েছে।

অনুদান প্রাপ্তির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে ইপাইকার এক্সটেন্সিভ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেখ শাফায়াত হোসেন বলেন, ‘দেশের প্রচলিত পাইকারি বাজারকে ডিজিটাল প্লাটফর্মে রূপান্তরের মাধ্যমে এ ধরনের কেনাবেচার প্রক্রিয়াকে সহজ ও ব্যয় সাশ্রয়ী করার কাজ করছে ইপাইকার এক্সটেন্সিভ লিমিটেড। স্টার্টআপ এই প্রতিষ্ঠানটির বেড়ে ওঠায় আইডিয়া প্রকল্পের এই অনুদান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি।

ইপাইকার এক্সটেন্সিভ লিমিটেড ২০২০ সালের ২৭ ডিসেম্বর আরজেএসসি থেকে নিবন্ধন প্রাপ্তির মধ্যে দিয়ে প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে। এই প্রতিষ্ঠানটি সব ধরনের ক্রেতাবিক্রেতার সুবিধার্থে দেশে প্রথম বাংলা ভাষায় অনলাইন মার্কেটপ্লেস চালু করে।

BSH
Bellow Post-Green View