চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গণতন্ত্রপন্থী ৪ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমার

Nagod
Bkash July

গণতন্ত্রপন্থী ৪ কারাবন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারে সামরিক সরকার। গত কয়েক দশকে এই প্রথম মিয়ানমারে ফাঁসিতে মৃত্যু হলো।

Reneta June

লেখক-মানবাধিকার কর্মী কো জিমি ও হ্লা মিও অং, সাবেক আইন প্রনেতা ফিও জেয়া থ  এবং অং থুরা জ কে ‘সন্ত্রাসী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।
সামরিক অভ্যুত্থানের পর গঠিত ছায়া সরকার ‘ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট অব মিয়ানমার (এনইউজি)’ ফাঁসির ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের সরকারী গণমাধ্যম গ্লোবাল নিউজ লাইট অব মিয়ানমার জানিয়েছে, চার ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের বিচার হয়েছে সন্ত্রাসবিরোধী আইনে। তবে কবে কখন তাদের ফাঁসি দেয়া হয়েছে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

জাতিসংঘের তথ্যমতে, ১৯৮৮ সালের পর এই প্রথম মিয়ানকারে কাউকে ফাঁসি দেয়া হলো।

গত জুনে তাদের মৃত্যুদণ্ডের ঘোষণা দেয়া হলে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছিল। ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর তাদের আটক করা হয়। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা হয় অং সান সুচির নের্তৃত্বে নির্বাচিত সরকারকে।

সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারের সাধারণ মানুষ রাস্তায় নেমে আসে। চলতে থাকে প্রতিবাদ বিক্ষোভ। খুব অল্প সময়ের মধ্যে বিক্ষোভ দমন করে সামরিক সরকার।

BSH
Bellow Post-Green View