চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

গাজীপুর জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি-জমা শুরু

Nagod
Bkash July

আসন্ন গাজীপুর জেলা পরিষদ নির্বাচনে সোমবার দুপুর পর্যন্ত ৪৩টি মনোনয়নপত্র সংগ্রহ করেছে প্রার্থীরা। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫ জন, সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ২৯ জন এবং সংরক্ষিত ওয়ার্ডের (মহিলা) সদস্য পদে ৯ প্রার্থী মনোনয়পত্র সংগ্রহ করেছেন। সোমবার দুপুর সংরক্ষিত ১ নং ওয়ার্ডের (মহিলা) ২ সদস্য প্রার্থী প্রথম মনোনয়ন পত্র জমাও দিয়েছেন।

Reneta June

কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সভাপতি কাপাসিয়া উপজেলা চেয়ারম্যান মো. মোতাহার হোসেন মোল্লা আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান পদে মনোনয়ন পেয়েছেন তিনি। সোমবার দুপুরে তার পক্ষে কৃষক লীগের কেন্দ্রী নির্বাহী কমিটির সদস্য জাহাঙ্গীর আলম জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র ক্রয় করেন।

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনে সহকারি রিটানিং অফিসার কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ জানান, গাজীপুর জেলা পরিষদ নির্বাচনে পাঁচটি উপজেলা, ৩টি পৌরসভা ও সিটি করপোরেশন এলাকা থেকে একজন চেয়ারম্যান ছাড়াও পাঁচজন সাধারণ সদস্য এবং দুইজন সংরক্ষিত (মহিলা) সদস্য প্রার্থী প্রতিযোগিতা করতে পারবেন। সোমবার দুপুর পর্যন্ত এসব পদে ৪৩টি মনোনায়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫জন, সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ২৯ জন এবং সংরক্ষিত ওয়ার্ডের (মহিলা) সদস্য পদে ৯ প্রার্থী মনোনয়পত্র সংগ্রহ করেছেন।

গত ৫ সেপ্টেম্বর কালীগঞ্জের এসএম নজরুল ইসলাম, ১১ সেপ্টেম্বর শ্রীপুরের মুক্তিযোদ্ধা সামশুদ্দিন খন্দকার ও একইদিন গাজীপুর মহানগরের বাসিন্দা মো. আতিকুর রহমান জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সোমবার দুপুর পর্যন্ত চেয়ারম্যান পদে কেউ মনোনয়নপত্র জমা না দিলেও সংরক্ষিত ১নং ওয়ার্ডের (মহিলা) ২ সদস্য সহকারি রিটানিং অফিসারের কাছে প্রথম মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চেয়ারম্যান পদে যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাদের মধ্যে কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সভাপতি কাপাসিয়া উপজেলা চেয়ারম্যান মো. মোতাহার হোসেন মোল্লা, জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি এবং কালীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সদস্য এসএম নজরুল ইসলাম, শ্রীপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সেনা সদস্য সামশুদ্দিন খন্দকার ও গণফ্রন্টের গাজীপুর জেলা কমিটির সভাপতি আতিকুর রহমান।

নির্বাচনে সহকারি রিটানিং অফিসার কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ জানান, গাজীপুর সদর উপজেলার ওয়ার্ড’র অধিক্ষেত্রগুলো- গাজীপুর সদর উপজেলা পরিষদ, এর অধীনে ভাওয়াল মির্জাপুর, ভাওয়াল গড়, পিরুজালী ও বাড়িয়া ইউনিয়ন এবং গাজীপুর সিটি করপোরেশনের সমগ্র এলাকা।

কালিয়াকৈর উপজেলার ওয়ার্ডের অধিক্ষেত্রগুলো-কালিয়াকৈর উপজেলা পরিষদ, এর অধীনে মৌচাক, মধ্যপাড়া, বোয়ালী, ফুলবাড়িয়া, চাপাইর, শ্রীফলতলী, সূত্রাপুর, আটাবহ, ঢালজোড়া ইউনিয়ন পরিষদ এবং কালিয়াকৈর পৌরসভা।

শ্রীপুর উপজেলার ওয়ার্ডের অধিক্ষেত্রগুলো হলো- শ্রীপুর উপজেলা পরিষদ, এর অধীনে মাওনা, গাজীপুর, তেলিহাটি, কাওরাইদ, বরমী, গোসিংগা, রাজাবাড়ি, প্রহলাদপুর ইউনিয়ন এবং শ্রীপুর পৌরসভা।

কাপাসিয়া উপজেলার ওয়ার্ডের অধিক্ষেত্রগুলো হলো-কাপাসিয়া উপজেলা পরিষদ, এর অধীনে সিংহশ্রী, রায়েদ, টোক, বারিষাব, কড়িহাতা, ঘাঘটিয়া, সনমানিয়া, তরগাঁও, কাপাসিয়া, দূর্গাপুর ও চাঁদপুর ইউনিয়ন সমূহ।

কালীগঞ্জ উপজেলার ওয়ার্ডের অধিক্ষেত্রগুলো হলো- কালীগঞ্জ উপজেলা পরিষদ, এর অধীণে নাগরী, তুমুলিয়া, বক্তারপুর, জাঙ্গালিয়া, বাহাদুর সাদী, জামালপুর, মোক্তারপুর ইউনিয়ন সমূহ এবং কালীগঞ্জ পৌরসভা।

বৃহস্পতিবার দলীয় মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেন রায়হানুল হক রায়হান ও ইব্রাহিম হোসেন। বুধবার রবিউল আলম বাবু, মীর ইকবাল, মোজাফ্ফর হোসেন ও আক্তারুজ্জামান আক্তার উত্তোলন করেন ও জমা দেন। মঙ্গলবার মোহাম্মদ আলী সরকার ও শরিফুল ইসলাম শরিফ মনোনয়নপত্র জমা দেন।

গাজীপুরী জেলা নির্বাচন কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ জানান, গাজীপুর জেলা পরিষদ নির্বাচনের ভোটার ৬৩৬ জন। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য, পৌরসভার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর এবং সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা হলেন জেলা পরিষদ নির্বাচনের ভোটার। ভোটারদের মধ্যে গাজীপুর সদরের ১৩২ জন, কালিয়াকৈর উপজেলায় ১৩১ জন, শ্রীপুরে ১২০ জন, কাপাসিয়ায় ১৪৬ জন এবং কালীগঞ্জে ১০৭ জন ভোটার রয়েছেন। তাদের ভোটে গাজীপুরে একজন চেয়ারম্যান, ৫ জন সদস্য ও ২ জন সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হবেন।

গত ৩১ আগস্ট নির্বাচন কমিশন গাজীপুরসহ ৬১ জেলা পরিষদ ভোটের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৮ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৫ সেপ্টেম্বর।

BSH
Bellow Post-Green View