চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আশা করি কূটনীতিকরা তাদের ‘আচরণবিধি’ মেনে চলবেন: পররাষ্ট্রমন্ত্রী

Nagod
Bkash July

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন আজ বলেছেন, ঢাকা প্রত্যাশা করে যে- বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকরা কূটনৈতিক শিষ্টাচারের সঙ্গে সঙ্গতিপূর্ণভাবে তাদের ‘আচরণবিধি’ মেনে চলবেন।

Reneta June

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানে নিযুক্ত কূটনীতিকরা তাদের আচরণবিধি সম্পর্কে অবগত রয়েছেন। তারা তা মেনে চলবেন এবং এটাই আমাদের প্রত্যাশা।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর কোন দেশের কলোনী নয়। এটি একটি স্বাধীন-স্বার্বভৌম রাষ্ট্র।

তিনি আরো বলেন, ‘তাদের এই কথা স্মরণ রাখা উচিৎ।’

এ সময় তিনি অভিযোগ করে বলেন, আমাদের দেশের বিভিন্ন লোকজন বিদেশী কূটনীতিকদের কাছে গিয়ে দেশের অভ্যন্তরীণ বিষয়ে তাদের সাথে আলোচনা করেন ও তাদের কাছ থেকে পরামর্শ নেন।

একে ‘অত্যন্ত দুঃখজনক’ হিসেবে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আজ অথবা কাল আমাদের এই সংস্কৃতি পরিবর্তন করতে হবে।’

গত সপ্তাহে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, এদেশে নিযুক্ত বিদেশী কূটনীতিকরা সীমা অতিক্রম করলে, সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

সাম্প্রতিক দিনগুলোতে ঢাকায় নিযুক্ত কয়েকটি দেশের রাষ্ট্রদূত দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার প্রেক্ষিতে মন্ত্রীরা এই মন্তব্য করেন। বিদেশী কূটনীতিকদের ওই মন্তব্যগুলো ভিয়েনা কনভেনশনের আওতায় কূটনৈতিক শিষ্টাচারের সাথে সাংঘর্ষিক।

BSH
Bellow Post-Green View