চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Nagod

বলিউড কখনো শেষ হবে না: রোহিত শেঠি

Fresh Add Mobile
বিজ্ঞাপন

‘হিন্দি’ ভারতের রাষ্ট্রভাষা কি না তা নিয়ে সম্প্রতি বিতর্কে জড়িয়েছিলেন বলিউড অভিনেতা অজয় দেবগণ এবং কন্নড় অভিনেতা কিচ্চা সুদীপ। সেই প্রসঙ্গেই এবার মুখ খুললেন পরিচালক রোহিত শেঠি। পরিচালকের কথায়, সম্প্রতি সময়ে বলিউডের শেষ হয়ে যাওয়ার প্রসঙ্গ উঠছে বার বার, কিন্তু এই ইন্ডাস্ট্রি কখনও শেষ হবে না।

বিজ্ঞাপন

শনিবার (২৮ মে) এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রোহিত বলেন, ‘হঠাৎ করে যে দক্ষিণী ইন্ডাস্ট্রি এসেছে তা নয়। আগে থেকেই ছিল। প্রজন্ম বদলায়, মিডিয়াও বদলায়। এ কারণেই এই প্রশ্ন আসছে।’

পরিচালক আরও বলেন, ‘৫০-৬০-এর দশকেও দক্ষিণী ছবি হয়েছে। এলভি প্রসাদ, জেমিনি, এভিএম তখন থেকেই চলছে। দক্ষিণী চলচ্চিত্র যে নতুন তা নয়। ৮০-এর দশকে যখন অমিতাভ বচ্চন এবং বিনোদ খান্না হাঁটছিলেন, তখন কমল হাসান এসেছিলেন এবং ‘এক দুজে কে লিয়ে’ হিট হয়েছিল।’

‘৮০ এবং ৯০ এর দশকের সুপারস্টার ছিলেন জয়াপ্রদা এবং শ্রীদেবী। ‘হিম্মতওয়ালা’, ‘মাওয়ালি’ করার সময় ইন্ডাস্ট্রিতে জিতেন্দ্ররই পুরো একটা সময় ছিল। সেগুলো সবই ছিল দক্ষিণের ছবি। আমাদের দেশে বড় মিউজিক কম্পোজার এ আর রহমানও দক্ষিণের। এটা নতুন নয়।’, এমনটাও জানান রোহিত।

বিজ্ঞাপন
Reneta April 2023

পরিচালকের মন্তব্য, ‘এটি একটি প্রবণতা। ৮০-এর দশকে, যখন ভিসিআর এসেছিল, বলা হয়েছিল যে থিয়েটার শেষ, বলিউড শেষ। ৬ মাস আগেও ব্যাপারটা এমন ছিল যে, ওটিটি এসে গিয়েছে বলিউড এবার শেষ। কিন্তু বলিউড কখনই শেষ হবে না।’

গত কয়েক বছর ধরে হিন্দি ছবির তুলনায় দক্ষিণীর বেশ কিছু ভাষার ছবি ভারত জুড়ে প্রচুর ব্যবসা করেছে। যা নিয়ে বেশ কিছুদিন ধরেই নানা আলোচনা সমালোচনা চলছে। তারই মাঝে সম্প্রতি ভাইরাল হয় ভাষা সম্পর্কে অজয় দেবগণ এবং কিচ্চা সুদীপের টুইট মন্তব্যের প্রতিক্রিয়ায়।

কিচ্চা সুদীপ, ‘কেজিএফ ২’-এর ব্যাপক সাফল্যের পর এক অনুষ্ঠানে বলেছিলেন যে, ‘হিন্দি আর আমাদের রাষ্ট্রীয় ভাষা নেই’। সুদীপের সেই কথাই হজম করতে পারেননি অজয়।

টুইটারের দেওয়ালে হিন্দিতে অজয় প্রশ্ন রাখেন, যদি হিন্দি সত্যি রাষ্ট্রীয় ভাষা না হয় তবে সুদীপ কেন নিজের ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন। অজয়ের টুইটের জবাবও দিয়েছেন সুদীপ। তিনি জানান, যে প্রেক্ষাপটে তিনি এই কথা বলেছেন তা একদম ভিন্ন। হয়ত অজয় দেবগণ তাঁকে ভুল বুঝেছেন। কেন ওই বক্তব্য রেখেছেন তিনি, তা সমানাসামনি দেখা হলে বিস্তারিত জানাবেন অজয়কে এমনটাও যোগ করেন অভিনেতা।

সূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা

বিজ্ঞাপন
Bellow Post-Green View