চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

ভারতে কংগ্রেস নেতার বাসা থেকে ব্যাগভর্তি কোটি কোটি টাকা উদ্ধার

ভারতের ওড়িশার কংগ্রেস নেতা এবং রাজ্যসভার এমপি ধীরজ সাহুর বাসা থেকে কোটি কোটি টাকা ভর্তি তিনটি ব্যাগ উদ্ধার করেছে দেশটির আয়কর দপ্তর। এছাড়াও মদ কারখানার এক শীর্ষ কর্তা বান্টি সাহুর বাড়ি থেকেও টাকাভর্তি ১৯টি ব্যাগ উদ্ধার করা হয়েছে।

শনিবার ৯ ডিসেম্বর ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, এদিন রাঁচীতে ওই নেতার বাড়ি-সহ একাধিক জায়গায় তল্লাশি চালায় আয়কর দপ্তর।

সেসময়, বান্টি সাহুর বাড়ি থেকে ২০ কোটি টাকা উদ্ধার করা হয়। ওইদিন আয়কর দপ্তরের ১০০ জন কর্মকর্তা ওড়িশার বোলাঙ্গির জেলার বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ টাকা উদ্ধার করে রাষ্ট্রায়ত্ব বিভিন্ন ব্যাংকে পাঠান।

বোলাঙ্গিরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আঞ্চলিক ম্যানেজার ভগত বেহরা বলেন, দু’দিনের মধ্যে উদ্ধার করা টাকা গণনার কাজ শেষ করার লক্ষ্য নিয়েছি। ৫০ জন ব্যাংককর্মীকে এই কাজে লাগানো হয়েছে। আরও কর্মীকে এ কাজে লাগানো হবে বলেও জানান তিনি।

Reneta April 2023

ভগত আরও জানান, টাকাভর্তি ১৭৬টি প্যাকেট হাতে পেয়েছেন। তার মধ্যে ৪০টি প্যাকেট গোনা হয়েছে। বাকি প্যাকেট গোনা চলছে। ৪০টি প্যাকেটেই টাকার পরিমাণ কয়েক কোটি টাকা ছুঁয়েছে। শুধু বোলাঙ্গিরেই নয়, তিতলাগড়েও টাকা গোনার কাজ চলছে। যেসব ব্যাংকে টাকা গোনার কাজ চলছে, সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে বলেও জানান বেহরা।

গত বুধবার থেকে আয়কর দপ্তরের তল্লাশি চলছে ওড়িশা এবং ঝাড়খণ্ডে। ওড়িশার একটি বড় মদ কারখানা থেকে প্রায় ৩০০ কোটি টাকা উদ্ধার হয়েছে। তদন্ত করতে গিয়ে এই ঘটনায় নাম উঠে আসে কংগ্রেসের রাজ্যসভার এমপি ধীরজ সাহুর। এর পরই তার বাড়িতে তল্লাশিতে যান আয়কর দপ্তরের কর্মকর্তারা।

ওড়িশার যে মদ কারখানায় আয়কর দপ্তরের অভিযান চালানো হয়, তার কাছের একটি জায়গা থেকে বিপুল পরিমাণ ছেঁড়া ৫০০ টাকার নোট উদ্ধার করা হয়। স্থানীয়রা জানান ওই টাকা দেখতে পেয়ে পুলিশে খবর দেন তারা।