চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেরা অভিনেত্রীর দৌড়ে বাঁধন, প্রতিদ্বন্দ্বী চার

এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (অ্যাপসা) এ ‘সেরা অভিনেত্রী’ শাখায় মনোনয়ন পেয়েছেন আজমেরী হক বাঁধন

এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (অ্যাপসা) এ ‘রেহানা মরিয়ম নূর’ এর জন্য ‘সেরা অভিনেত্রী’ শাখায় মনোনয়ন পেয়েছেন আজমেরী হক বাঁধন। এই শাখায় মনোনয়ন পেয়েছেন চার দেশের আরো চার অভিনেত্রী।

বাঁধন সহ মোট পাঁচজন অভিনেত্রীকে দেয়া হয়েছে অ্যাপসার মনোনয়ন। এ শাখায় বাঁধনের প্রতিদ্বন্দ্বীরা হলেন ইসরায়েলের আলেনা ওয়াইভি, তিনি মনোনয়ন পেয়েছেন ‘এশিয়া’ নামের সিনেমাটির জন্য। এছাড়া ‘জাস্টিস অব বানি কিং’ এর জন্য নিউজিল্যান্ডের এসি ডেভিস, ‘দ্য ড্রোভারস ওয়াইফ: দ্য লিজেন্ড অব মলি জনসন’ এর জন্য অস্ট্রেলিয়ার লিয়া পারসেল এবং ‘স্কেয়ারক্রো’ সিনেমার জন্য রাশিয়ান ভ্যালেন্টিনা রোমানোভা সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এবার বসছে অ্যাপসা’র ১৪তম আসর। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহরে আগামী ১১ নভেম্বর বিজয়ীদের তালিকা ঘোষণা করা হবে। ২৫টি এশিয়া প্যাসিফিক দেশের মোট ৩৮টি ছবি মনোনয়ন তালিকায় রয়েছে।

তালিকায় আছে রিয়ুসুকে হামাগুচির ‘ড্রাইভ মাই কার’ এর মতো সিনেমাও। যা চলতি বছর কান চলচ্চিত্র উৎসবে ‘সেরা চিত্রনাট্য’র পুরস্কার অর্জন করে। এছাড়াও আছে নামি নির্মাতা আসগর ফারহাদির কান জয়ী আরেক সিনেমা ‘অ্যা হিরো’।

বিজ্ঞাপন

এদিকে আগামী ২৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভালে আরো ছয়টি সিনেমার সাথে ‌‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ বিভাগে নির্বাচিত হয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। প্রতিযোগিতা ছাড়াও ছবিটি দুটি প্রদর্শনীতে অংশ নেবে। চলতি মাসে ছবিটি অংশ নিয়েছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও।

এদিকে দেশে মুক্তির লক্ষ্যে ইতোমধ্যে বিনা কর্তনে সেন্সর পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। গেল মাসেই এই সিনেমার নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানিয়েছেন, সব ঠিক থাকলে অক্টোবরের শেষ সপ্তাহে দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখতে পারবেন দর্শক।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। এর পর প্রদর্শীত হয়েছে মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। বুসান ছাড়াও দেখানো হয়েছে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভালে।

বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবির গল্প। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।