চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত সিরিজ নয়, হজ করতে মক্কায় যাচ্ছেন আদিল রশিদ

ধর্মপ্রাণ মুসলমানের কাছে হজের নিবেদন আত্মিক। সুযোগ পেলেই তীর্থযাত্রায় বেরিয়ে পড়েন সামর্থ্যবানরা। ব্যতিক্রম নন মুসলিম ক্রিকেটাররাও। এই তো ক’দিন আগেই হজের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফরে না গিয়ে হজের জন্য ছুটি নিয়েছিলেন মুশফিকুর রহিম। এবার সেই পথেই হাঁটলেন ইংলিশ লেগ স্পিনার আদিল রশিদ। আসন্ন সাদা বলের ভারত সফর থেকে ছুটি নিয়েছেন তিনিও।

আগামী ৭-১৭ জুলাই ঘরের মাঠে ভারতের বিপক্ষে ৩টি টি-টুয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলার কথা ছিল ৩৪ বর্ষী ক্রিকেটারের। তবে সুযোগ পাওয়ায় সিরিজ থেকে ছুটি নিয়ে মক্কায় হজ করতে যাচ্ছেন তিনি। তার সাথে হজে অংশ নেবে তার স্ত্রীও।

Reneta June

চলতি সপ্তাহেই কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার ও ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড তার ছুটি মঞ্জুর করেছে। যার ফলে ইয়র্কশায়ারের ঘরোয়া টি-টুয়েন্টি ব্লাস্ট ও ঘরের মাঠে সাদা বলের আন্তর্জাতিক ম্যাচ মিস করবেন তিনি।

বিজ্ঞাপন

‘বেশ কিছু দিন যাবত আমি হজ করার কথা ভাবছিলাম। কিন্তু সময় হয়ে ওঠছিল না। চলতি বছর, আমি অনুভব করেছি এটা আমাকে করতেই হবে। ইসিবি এবং ইয়র্কশায়ারের সাথে কথা বলেছি, তারা আমাকে সম্মতি দিয়েছে এবং জানিয়েছে আপনি যা করতে চান করুন।’

‘আমি এবং আমার স্ত্রী এক সঙ্গে যাচ্ছি। কয়েক সপ্তাহ সেখানেই থাকব। এটি আমার জন্য একটি বিশেষ মুহূর্ত। সবার নিজস্ব বিশ্বাস রয়েছে। একজন মুসলিম হিসেবে এটি আমার জন্য সবচেয়ে বড় দায়িত্ব। আমি নিজের কাছে প্রতিশ্রুতিবদ্ধ যে আমি হজ করব।’

করোনার কারণে দুই বছর বিরতি দিয়ে আবারও হজ পালিত হতে যাচ্ছে। যেখানে অংশ নিবে বিশ্বের প্রায় সাড়ে আট লক্ষ ধর্মপ্রাণ মুসলমান। এর আগে বাংলাদেশ উইকেটরক্ষক ব্যাটার মুশফিক ছুটি নিয়েছেন হজ পালন করতে।