চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

বাংলাদেশ নিয়ে আশার কথা বলেছে এডিবি

Nagod
Bkash July

বিশ্বজুড়ে চরম অস্থিরতার মধ্যেও বাংলাদেশ নিয়ে আশার কথা বলেছে এশীয় উন্নয়ন ব্যাংক।

সংস্থাটি তাদের প্রধান প্রকাশনা, এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের হালনাগাদে জানিয়েছে, ডলার নিয়ে সংকটের শঙ্কা নেই, চলতি বছরেও শক্তিশালী জিডিপি প্রবৃদ্ধি হবে কমপক্ষে ৬ দশমিক ৬ শতাংশ।

তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে জ্বালানি তেল, সার ও শিল্পের কাঁচামালের দাম বাড়ায় মূল্যস্ফীতির চাপ বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ হতে পারে।

করোনা মহামারির কারণে প্রায় ৩ বছর পর এশীয় উন্নয়ন ব্যাংক, এডিবির ঢাকা অফিসে সশরীরে প্রথম কোন অনুষ্ঠান আয়োজন। এশিয়ার দেশগুলোর অর্থনীতির হালনাগাদ জানাতে সংবাদ সম্মেলন ঘিরে তাই গণমাধ্যম কর্মীদের বাড়তি আগ্রহ।

স্বাগত বক্তব্যে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন: বাংলাদেশকে পাকিস্তান শ্রীলংকার কাতারে নামিয়ে আনতে যারা সরব ছিলেন তাদের জন্য পাল্টা জবাব এডিবির এই মূল্যায়ন।

তিনি বলেন, অর্থনীতিতে কালো মেঘের ছায়া আছে। তবে বাংলাদেশের মানুষের লড়াকু মনোবল আর অদম্য স্পৃহা কাজে লাগিয়ে সংকটকে সুযোগে পরিণত করার পরামর্শ এডিবির। প্রশাসনিক দক্ষতার উন্নয়ন, সুশাসন নিশ্চিত করা এবং তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে রাজস্ব আয়ে গতি বাড়ানো এবং শিল্প ও সেবা খাতের প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছে এডিবি।

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back