চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বৃদ্ধ বয়সে দুঃস্থ শিল্পীর খাতায় নাম লেখাতে চাই না: নোভা

অনিমেষ আইচের নাটক ‘প্রেম ও খামের গল্প’তে অভিনয়ের মধ্য দিয়ে অভিষিক্ত হয়েছিলেন নোভা। এরপর টানা কয়েক বছর অভিনয় করে বাংলা নাটকের পরিচিত মুখ হয়ে উঠেন। কিন্তু বহুদিন ধরে টিভি পর্দায় তাকে খুব একটা দেখা যায় না। ক’বছর হলো যোগ দিয়েছেন চাকরিতে।

কেন অভিনয়ে অনিয়মিত, আর কেনই বা যোগ দিলেন চাকরিতে? কিংবা তার সম্পর্ক ও জটিলতার নানা প্রশ্ন নিয়ে সম্প্রতি মুখোমুখি হয়েছিলেন শাহরিয়ার নাজিম জয়ের। সেহাঙ্গল বিপ্লবের প্রযোজনা চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজন ‘তিনশো সেকেন্ড’ এ অতিথি হয়ে এসেছিলেন এই অভিনেত্রী।

বিজ্ঞাপন

২০১১ সালে রায়হান খানের সাথে বিয়ে হয় নোভার। প্রায় সাড়ে ৫ বছর সংসারের পর বিচ্ছেদ হয় ২০১৭ সালে। তবে কখনোই একে অন্যের বিরুদ্ধে অভিযোগ করেননি। এখনও পারস্পরিক শ্রদ্ধা অটুট আছে বলে অনুষ্ঠানে জানান নোভা।

কেন অভিনয়ে অনিয়মিত হলেন, এমন প্রশ্নে নোভা জানান, আমি কোনো কোরাম বা সিন্ডিকেট মেনে কাজ করিনি। সব সময় আমার যে কাজগুলো ভালো লাগে, সেগুলোই করেছি। অভিনয় নিয়ে আমি কখনোই এতো ডেসপারেট ছিলাম না যে, আমাকে স্টার হতে হবে কিংবা সব চ্যানেলের সব নাটকে আমাকে থাকতে হবে! ইন্ডাস্ট্রিতে কাজ করতে গেলে একটা যোগাযোগ রাখতে হয়, কারণ ‘আউট অব সাইট, আউট অব মাইন্ড’ বলে একটি কথা আছে। তো যেটা হলো আমার যখন সন্তান হলো, আমি যখন বিরতিতে গেলাম- তারপর সবার সাথে যোগাযোগটা রাখা হয়নি। তবে কিছু ডাক পাচ্ছিলাম, কিন্তু যে কাজগুলোর জন্য ডাক পাচ্ছিলাম, সেগুলো করতে মন সাঁয় দিচ্ছিলো না। তখন ধীরে ধীরে কাজটা আমি কমিয়ে দিলাম।

চাকরিতে যোগ দেয়ার বিষয়টিও পরিষ্কার করলেন নোভা। বললেন, নাটকে কাজ কমিয়ে দেয়ার পর আমি সিদ্ধান্ত নিলাম, আমি পড়াশোনা জানা এবং আমার অন্য বিকল্প আছে। তাই ভেবেছি, আমি বৃদ্ধ বয়সে দুঃস্থ শিল্পীর খাতায় নাম লেখাতে চাই না। অভিনয় করবো মনের খোরাক মেটানোর জন্য, যে কাজটা করে আমার শিল্পসত্তা আলোড়িত হবে। টাকা উপার্জন করতে হবে দেখে অভিনয় করছি, এটা যেন মনে হয়- সেজন্য আমার ক্যারিয়ারের মোড়টা একটু অন্য দিকে ঘুরিয়ে দিয়েছি।

যারা জীবিকার জন্য অভিনয় করে তাদের কি দুঃস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশী? জয়ের এমন প্রশ্নে নোভা বলেন, একটা সম্ভাবনা আছে। কেন, সেটা আমি বলছি। যারা অনেক ক্যালকুলেটিভ, তাদের কথা ভিন্ন। কিন্তু আমার ক্ষেত্রে এমনটা মনে হচ্ছিলো। কারণ একজন শিল্পীকে লাইফস্টাইল মেইন্টেইন করতে হয়।

বিজ্ঞাপন