চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৭ মার্চের ভাষণ মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস: ধর্মমন্ত্রী

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস। এটি বাঙালি জাতির মুক্তি সনদ।

বুধবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন ধর্মমন্ত্রী। এসময় দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মতিউর রহমান বলেন: বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ভাষণে বাঙালির আবেগ, স্বপ্ন ও আকাঙ্খাকে ধারণ করে স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন তাতে নিরস্ত্র বাঙালি সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির কাঙ্খিত স্বাদ পায়। প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

‘বাঙালির ম্যাগনাকার্টা হিসেবে খ্যাত বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধকে স্বীকৃতি দেওয়া হয়েছে।’

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার।