চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৩২ বারের চেষ্টায় জিতল ওয়েস্ট ইন্ডিজ

কথায় আছে একবার না পারিলে দেখ শতবার। ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রেও তাই হয়েছে। টানা ৩১ ম্যাচে তিনশর উপরে তাড়া করে জিততে না পারার চেষ্টার ইতি ঘটেছে তাদের। ৩২তম চেষ্টায় পাওয়া জয়টি পাকিস্তানের বিপক্ষে। শুক্রবার রাতে অতিথিদের দেওয়া ৩০৯ রানের লক্ষ্য ৬ বল আর ৪ উইকেট অক্ষত রেখেই টপকে গেছে ক্যারিবীয়রা।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ত্রিনিদাদ ব্যাটসম্যান জেসন মোহাম্মেদের অপরাজিত ৯১ রানের দুর্দান্ত প্রদর্শনীতে ভর করে তিন ম্যাচ সিরিজের শুরুতেই এগিয়ে গেছে উইন্ডিজ।

আগে রান তাড়া করে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বড় জয়টি ছিল সাউথ আফ্রিকার বিপক্ষে। ২০০৪ সালে সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে, প্রোটিয়াদের ২৯৮ রানে লক্ষ্যে শিবনারায়ণ চন্দরপল ৯২, রামনরেশ সারওয়ান ৭৭ এবং ব্রায়ান লারার ৫৪ রানে পরাস্ত হয়েছিল ক্যালিস, স্মিথ, ক্লুজনার ও গিবসদের দল। সেবার তিন উইকেট হাতে রেখে তিনশ ছুঁয়েছিল ক্যারিবীয়রা।

শুক্রবার নিজেদের রেকর্ড গড়া জয়ে মূল কারিগর জেসন মোহাম্মেদ। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন অ্যাশলে নার্স। শেষ ১৩ ওভারে ১২৮ রান প্রয়োজন ছিল স্বাগতিকদের। হাতে ৪ উইকেট। পাল্টা আক্রমণে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন দুজনে।

মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজদের ওপর স্টিমরোলার চালিয়ে ৫৮ বলে ১১ চার ও ৩ ছয়ে ৯১ রানে অপরাজিত থাকেন ডানহাতি ব্যাটসম্যান মোহাম্মেদ। আর ১৫ বলে ৫ চার ও ১ ছয়ে অপরাজিত ৩৪ রানের ইনিংস নার্সের।

দলীয় ১৫৮ রানে চার উইকেট হারানোর পর জোনাথন কার্টারকে নিয়ে ৭০ রানের জুটি গড়েন মোহাম্মেদ। পরে নার্সকে নিয়ে অবিচ্ছিন্ন ৫০ রানের জুটি। এছাড়া এভিন লুইস ৪৭, কিরণ পাওয়েল ৬১ ও শাই হোপের ব্যাট থেকে এসেছে ২৪ রান করে।

পাকিস্তানের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন সাদাব খান ও মোহাম্মদ আমির।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩০৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে পাকিস্তান। সর্বোচ্চ ৮৮ রান করেন মোহাম্মদ হাফিজ, ৬  চার ও ৩ ছয়ে ৯২ বলে। ওপেনার আহমেদ শেহজাদের ব্যাটে আসে ৬৭ রান। আরেক ওপেনার কামরান আকমল ৫ চার ও ৩ ছয়ে ৪৮ বলে ৪৭ করে দলে ফেরাটা উদযাপন করেছেন।

শেষের দিকে শোয়েব মালিকের ৩৮ বলে ৫৩ রানের ইনিংসে তিনশর পুঁজি পায় পাকিস্তানিরা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে অফস্পিনার অ্যাশলে নার্স ৬২ রানে ৪ শিকার ধরেন।

অসাধারণ ব্যাটিং শৈলী প্রদর্শন করে ম্যাচ সেরা জেসন মোহাম্মেদ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগামী ৯ এপ্রিল মুখোমুখি হবে দুদল।