চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হ্যান্ড স্যানিটাইজারের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি যুক্তের নির্দেশ

হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ এই জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি যুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ ধরনের দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বার্তা যুক্ত করতে নির্দেশনা চেয়ে ‘জাস্টিস ওয়াচ ফাউন্ডেশন’ এর পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলনের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বুধবার এই আদেশ দেন।

আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তর, ওষুধ প্রশাসন অধিদপ্তর এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ আদালতে রিটের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন নিজেই শুনানি করেন। আর রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত ও সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

এর আগে গত ২১ জুলাই মধ্যরাতে রাজধানীর হাতিরপুল ইস্টার্ন প্লাজার পেছনের বাড়ির তৃতীয় তলার ভাড়া বাসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের চিকিৎসক রাজীব ভট্টাচার্য অগ্নিদগ্ধ হয়ে গত ২৮ জুলাই মারা গেছেন। আর তার স্ত্রী ডা. অনুসূয়া ভট্টাচার্যও অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ঘটনার রাতে বাসায় রাজীব একটি বড় বোতল থেকে হ্যান্ড স্যানিটাইজার ছোট বোতলে ঢালছিলেন। তখন বোতল থেকে স্যানিটাইজার পড়ে আগুনের সংস্পর্শে এলে রাজীবের শরীরে সে আগুন ধরে যায়। পরে তার স্ত্রী ডা. অনুসূয়া তাকে বাঁচাতে গেলে তিনিও দগ্ধ হন।

আজকের রিট আবেদনে এঘটনার বিষয়টি তুলে ধরা হয়।