চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হৃদরোগের ঝুঁকিতে বৃদ্ধি পায় স্মৃতিশক্তি হ্রাসের সমস্যা: গবেষণা 

স্মৃতিশক্তি হ্রাস বা লোপ পাওয়ার মতো সমস্যাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ডিমেনশিয়া। স্মৃতিভ্রংশের সমস্যা এমন একটি বিষয় যা প্রাথমিক অবস্থায় অবহেলা করেন অধিকাংশ মানুষই। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে স্মৃতিশক্তি হ্রাসের সমস্যা।

বিজ্ঞানীদের আশঙ্কা, ২০১৯ সালে বিশ্বজুড়ে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা যেখানে ছিল প্রায় ৫ কোটি ৭০ লক্ষের কাছাকাছি, সেখান ২০৫০ সালে এই সংখ্যা বেড়ে হতে পারে ১৫ কোটি

এক হিসেবে দেখা যায়, বাংলাদেশে ২০১৫ সালে ডিমেনশিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো পাঁচ লাখ যা আগামী ২০৩০ সালে বেড়ে নয় লাখ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আমেরিকান একাডেমি অব নিউরোলজির সাম্প্রতিকতম সংখ্যায় প্রকাশিত একটি গবেষণাপত্র বলছে হৃদ্‌রোগের রিস্ক ফ্যাক্টরগুলো বাড়িয়ে দিতে পারে ডিমেনশিয়ার আশঙ্কাও। যে যে বিষয়গুলো কোনও একটি বিশেষ রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় সেই বিষয়গুলোকে বিজ্ঞানের ভাষায় সংশ্লিষ্ট রোগের রিস্ক ফ্যাক্টর বলে।

উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, স্থূলতা ও ধূমপানের মতো বিষয়গুলোকে হৃদ্‌রোগের ঝুঁকির মূল কারণ হিসেবে ধরা হয়। বিজ্ঞানীদের দাবি এই কারণগুলো ডিমেনশিয়ার ঝুঁকিও অনেকটাই বাড়িয়ে দেয়। বিশেষ করে সবচেয়ে দুরারোগ্য ডিমেনশিয়া বা অ্যালঝাইমার্স দেখা দেওয়ার আশঙ্কা বৃদ্ধি পায় অনেকটাই।

মোট ১২৪৪ জন ব্যক্তি এই গবেষণায় অংশ নেন। অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৫৫। বিজ্ঞানীরা ১০ বছর সময়কালে অংশগ্রহণকারী ব্যক্তিদের বয়স, লিঙ্গ, বিএমআই, রক্তচাপ, ধূমপানের আসক্তি ও ডায়াবিটিসের মতো বিষয়গুলো পর্যবেক্ষণ করেন।

দেখা গিয়েছে ২২ শতাংশ ব্যক্তির এই সময়ে কোনও ধরনের সমস্যা দেখা যায়নি। গবেষণায় অংশগ্রহণকারীদের ৬০ শতাংশের ক্ষেত্রে ধীর গতিতে বেড়েছে সংবহনতন্ত্রের সমস্যা। আর শতকরা ১৮ ভাগ মানুষ অতি দ্রুত রোগাক্রান্ত হয়ে পড়েছেন।

যারা অতিদ্রুত হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হয়েছেন তাদের ক্ষেত্রে অ্যালঝাইমার্স রোগটির ঝুঁকি প্রায় তিন থেকে ছয় শতাংশ বেশি বলে জানা গিয়েছে গবেষণায়। পাশাপাশি এই ব্যক্তিদের সাধারণ ডিমেনশিয়ার ঝুঁকিও তিন থেকে চার শতাংশ বেশি বলে মত গবেষকদের।