চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হুমায়ূন কেনো অসাধারণ

হুমায়ূন আহমেদ প্রায় সকলের কাছেই একজন প্রিয় লেখক । ৮০’র দশকে তাঁর “নন্দিত নরকে” বইটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলো । এমনকি গ্রামের ছেলে মেয়েদের হাতে হাতে বইটি দেখা গিয়েছে । মেট্রিক ও ইন্টারমিডিয়েট পরীক্ষা দেওয়ার পর রেজাল্টের অপেক্ষার অবসরে তরুণ-তরুণীদের ভেতর গল্পের বই পড়া একটি প্রচলিত সংস্কৃতি ছিল । এছারা পাড়া মহল্লার যুবক-যুবতীরা গল্পের বই আদান-প্রদান এর মাধ্যমে পরস্পরের সাথে বন্ধুত্ব গড়ে তুলতো ।

৯০’র দশকে হুমায়ূন আহমেদ যখন জনপ্রিয়তার তুঙ্গে তখন অনেক বড় বড় লেখক তাদের ড্রয়িংরুমে বসে হুমায়ূনের তীব্র সমালোচনা করেছেন । সেই সময়ের বাম রাজনীতির ডামাডোলে অনেকেই এই লেখককে অবজ্ঞা করেছেন ও করতে উৎসাহ জুগিয়েছেন। কিন্তু হুমায়ূন আহমেদ এর জনপ্রিয়তাকে কেউ থামাতে পারেননি। একচেটিয়া জনপ্রিয়তার কারণে অনেক প্রতিষ্ঠিত লেখককে বলতে শোনা গেছে সস্তা লেখা, ভালগার ইত্যাদি। কিন্তু সেই প্রতিষ্ঠিত লেখকরা একটা বিষয় আমলে নেননি যে সাধারণ মানুষ যাকে গ্রহণ করেন তিনি অবশ্যই অসাধারণ।

সাধারণ মানুষের সম্মিলিত জ্ঞানকে যারা অবজ্ঞা করেন তাদের জ্ঞানের পরিধি নিয়ে অনেক সন্দেহ আছে । হুমায়ূন আহমেদ এর সৃষ্টিকে মানুষ গ্রহণ করেছে হৃদয় দিয়ে, আবেগ দিয়ে। মানুষের হৃদয়কে জয় করা , মানুষের মধ্যে আবেগ তৈরি করা কোনো সাধারণ মানুষের পক্ষে সম্ভব নয় , সম্ভব শুধু কোনো অসাধারণ মানুষের পক্ষেই।

হুমায়ূন আহমেদ এর টেলিফিল্ম, উপন্যাস মানুষের চিন্তা মনন কে নাড়া দিয়েছে । মানুষ একই সাথে হেসেছে, কেঁদেছে। আনন্দ বেদনায় আলোড়িত হয়েছে। এই কাজগুলো কোনো সাধারণ মানুষের পক্ষে করা সম্ভব নয়।

মুক্তিযুদ্ধের উপর লেখা বই, নাটক, টেলিফিল্ম নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে আগ্রহী করেছে।

বাংলা ভাষার আঞ্চলিক টানকে উনি সম্মান করেছেন, সংগ্রহ করেছেন। আঞ্চলিক সংস্কৃতিকে সংরক্ষণ করেছেন। গণমানুষ কথাটি সাধারনত রাজনীতির ক্ষেত্রে প্রচলিত। কিন্তু রাজনীতির বাইরের মানুষ যে গণমানুষ হতে পারেন হুমায়ূন আহমেদ তা দেখিয়ে দিয়েছেন।

সর্বোপরি হুমায়ূন আহমেদের লেখার ধরণ বাংলা সাহিত্যে একটি নতুন ধারা তৈরি করেছে, লেখার এই ধারা মানুষ খুঁজে বেড়াবে অনেকদিন।

হুমায়ুন আহমেদের মৃত্যুর এই দিনে তাকে বার বার স্মরণ করি। আধুনিক বাংলা সাহিত্যের নতুন ধারার প্রবক্তা, নতুন ভাষার প্রবক্তা, নতুন শব্দের ও আবেগের প্রবক্তা হুমায়ূন আহমেদ বেঁচে থাকবেন ততোদিন যতোদিন আর একজন হুমায়ূন আহমেদ তৈরি না হবেন।