চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুনামগঞ্জে সমন্বিত খামারে লাভবান অনেকেই

একসময় কর্মহীন ছিলেন সুনামগঞ্জের দিরাই উপজেলার মোহন মিয়া চৌধুরী। পরিবারের লোকজনের পরামর্শে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ নিয়ে প্রথমে গরুর খামার করেন তিনি। তেমন সফল না হওয়ায় পরে গড়ে তুলেন পোল্ট্রি খামার। এরপর একে একে গড়ে তুলেন মাছের খামার, অটো রাইস মিল, পোল্ট্রি ফিড ও ঔষধের প্রতিষ্ঠান। সফল খামার উদ্যোক্তা হিসেবে মোহন মিয়া পেয়েছেন বিভিন্ন পুরস্কার।

সুনামগঞ্জের সফল খামারি মোহন মিয়া বলেন, ৫০ হাজার টাকা ঋণ আর পারিবারিক অর্থ নিয়া আমি শুরু করেছি মৎস্য খামার ও পোল্ট্রি খামার। আর এই পোল্ট্রি খামারের পাশাপাশি আমি এই পপুলার এন্টার প্রাইজ কিনেছিলাম। পোল্ট্রি খামারে যেহেতু ফিড লাগে, বাচ্চা লাগে, মাছের খামারের ফিড লাগে বিধায় আমি পোল্ট্রি খামার মৎস খামার এবং পপুলার এন্টাপ্রাইজ শুরু করি ২০০৯ সালে।

মোহন বলেন, আমি আমার মৎস খামার, পোল্ট্রি খামার এবং পপুলার এন্টারপ্রাইজের আয় থেকে অটো রাইস মিল নিজস্ব জায়গায় প্রতিষ্ঠা করি এবং আমার এই চারটি প্রতিষ্ঠানে বর্তমানে ৫০ থেকে ৬০ জন মানুষ নিয়োজিত আছে।

মোহন মিয়ার সাফল্য দেখে এলাকার অনেকেই গড়ে তুলেছেন সমন্বিত খামার। পেয়েছেন আশাতীত সাফল্য। এসব খামারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে অনেকের।

স্থানীয় একজন জানান, আমরা তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। শিখে অনেক লাভবান হয়েছি।