চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সীমান্তে ভারতীয় গ্রামবাসীর গণপিটুনিতে ১ বাংলাদেশি নিহত

রাজীব হাসান কচি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার চাকুলিয়া গ্রামের ভারত সীমান্তের শুন্য রেখায় ভারতীয়দের গণপিটুনিতে আহত বাংলাদেশি গরুর রাখাল আব্দুল গনি (৩০) মারা গেছে। 

মঙ্গলবার সকালে এ ঘটনাটি ঘটে বলে চুয়াডাঙ্গা বর্ডার গার্ড ব্যাটালিয়ন জানিয়েছে।

চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়ন অধীনের ঠাকুরপুর বিওপি এলাকার চাকুলিয়া গ্রামবাসী এবং সেখানে কর্মরত একটি গোয়েন্দা সংস্থার সদস্যদের সূত্রে জানা যায়: কড়া সীমান্ত নজরদারির মধ্য দিয়েও চিহ্নিত কয়েকজন চোরাকারবারি সীমান্ত পেরিয়ে প্রতিদিনই অবৈধভাবে ভারতের অভ্যন্তরে ঢুকে গরু ও মাদক পাচার করে।রাতের আঁধারে তাদের পদচারণার কারণে ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার ভীমপুর থানার হুদাপাড়া গ্রামবাসীর ফসলের ক্ষেত নষ্ট হয়ে যায়। ক্ষেতের ফসল নষ্ট হওয়ার ভারতীয় গ্রামবাসীরা বাংলাদেশি চোরাকারবারিদের কাছ থেকে ক্ষতিপূরণ পেয়ে থাকে।

বেশ কিছু দিন ধরে ওই ক্ষতিপূরণ নিয়ে চাকুলিয়া গ্রামের মালোপাড়ার আবু তাহেরের ছেলে আব্দুল গনি (৩০), একই পাড়ার ইসলাম ঘটকের ছেলে বাবলু (২২) ও জুলফিকারের ছেলে মিকার (৩৫) সঙ্গে তাদের বিরোধ চলে আসছিলো বলে স্থানীয়সূত্রে জানা যায়।

সোমবার দিবাগত রাতে কোনো এক সময় তারা অবৈধভাবে ভারতের অভ্যন্তরে চোরাকারবারের জন্য গেলে গ্রামবাসী তাদের ওপর লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায়। এ সময় বাবলু ও মিকা পালিয়ে গেলেও আব্দুল গনি ভারতীয় গ্রামবাসীর রোষে পড়ে। তাকে গুরুতর আহত অবস্থায় সীমান্তের ৮৭ নম্বর প্রধান খুঁটির পাশে দু’দেশের শুন্য রেখা বরাবর তারা ফেলে রেখে যায় তারা।

ঘটনাটি কাউকে না জানিয়ে মঙ্গলবার আনুমানিক ভোর ৫টার দিকে বাবলু ও মিকা আহত আব্দুল গনিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে যায়।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগ থেকে জানা যায় মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে আব্দুল গনিকে সেখানে আনা হলে কর্তব্য চিকিৎসক সোহবার হোসেন জানান, হাসপাতালে নেয়ার আগেই মারা যান আব্দুল গনি। ময়নাতদন্তের জন্য লাশ মর্গে পাঠানো হয়েছে।

চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক মোহাম্মদ খালেকুজ্জামান (পিএসসি) বলেন: ‘কিছু গণমাধ্যমে সীমান্তবর্তী চাকুলিয়া গ্রামের চিহ্নিত চোরাকারবারি আব্দুল গনিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছে বলে যে খবর প্রচার হচ্ছে, তা ঠিক নয়। প্রাথমিকভাবে তদন্ত করে জানা গেছে, সেখানকার ভারতীয় গ্রামবাসীর মারধরের শিকার হয়ে সে মারা গেছে।’

মৃত গনির বিরুদ্ধে কিছুদিন আগে বিজিবি অবৈধভাবে ভারতীয় গরু ও মাদক চোরাচালানের দায়ে মামলা করেছিল। গনির মৃত্যুর বিষয়ে তদন্ত চলছে, তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।