চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিয়েরা লিওনে পাহাড় ধসে বহু হতাহত

সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে পাহাড় ধসে দুইশ ৫ জন নিহত হয়েছে। ভারি বর্ষণের কারণে সোমবার ভোররাতের দিকে যখন সবাই ঘুমিয়ে ছিলো তখন রাজধানীর রিজেন্ট এলাকায় পাহাড় ধস হয়। এতে অনেক বাড়ি-ঘর মাটির নিচে চাপা পড়ে।মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে রেডক্রস।

রেডক্রসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ফ্রিটাউনের সেন্ট্রাল মর্গে ২০৫টি মৃতদেহ নিয়ে যাওয়া হয়েছে। আরও মৃতদেহ উদ্ধার করা হচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রেড ক্রসের মুখপাত্র আবু বকর তারাওয়ালি।

মাটির নীচে চাপা পড়া ঘর-বাড়ি গুলোতে এখনও অনেকে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির ভাইস-প্রেসিডেন্ট ভিক্টোর বকারি ফোহ এ ঘটনাকে মারাত্মক দুর্যোগ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এখনও অনেকে মাটির নিচে চাপা পড়ে আছেন।  এ ঘটনায় আমি খুবই মর্মাহত।

এলাকাটিতে অনেক অবৈধ বাড়ি-ঘর গড়ে তোলা হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, লোকজনকে সেখান থেকে সরিয়ে নিতে এলাকাটি ঘিরে রাখার চেষ্টা চলছে।

ভূমিধসে ঘর-বাড়ি হারিয়ে শত শত মানুষ গৃহহীন হয়ে পড়বেন এমনটি ধারণা করা হচ্ছে। দেশটির এক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যান্ডি রজার্স বলেছেন, রিজেন্ট এলাকায় ধসের কারণে ২ হাজারের বেশি মানুষ গৃহহীন হয়েছে। এতবড় দুর্যোগ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে বড় ধরনের মানবিক সহায়তার প্রয়োজন হবে বলেও জানান তিনি।