চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিডনিতে প্রবাসীদের ‘সরি স্যার’ প্রতিবাদ

নারায়নগঞ্জের জাতীয় পার্টির এমপি সেলিম ওসমানের হাতে শিক্ষক শ্যামল কান্তি ভক্তের নিগ্রহের প্রতিবাদে বাংলাদেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষের প্রতিবাদে সামিল হয়েছেন অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী বাংলাদেশিরাও। নিগৃহীত শিক্ষকের প্রতি সহমর্মিতা জানাতে শনিবার সিডনির বিখ্যাত অপেরা হাউসের সামনে তারা আয়োজন করেন “সরি স্যার” শিরোনামের এক প্রতিকী প্রতিবাদ সমাবেশের।

সমাবেশ থেকে নিগৃহীত সংখ্যালঘু শিক্ষকের চিকিৎসা, তার নিরাপত্তার ব্যবস্থা, আইন হাতে তুলে নেয়া এমপি সেলিম ওসমানের গ্রেফতার ও বিচারের জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা নিগৃহীত শিক্ষক শ্যামল কান্তি ভক্তের পাশে দাঁড়িয়ে তাকে চাকরিতে পুনর্বহাল করায় বাংলাদেশ সরকার ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

একজন সংখ্যালঘু শিক্ষকের বিরুদ্ধে মিথ্যা অভিযোগে ধর্মীয় উস্কানি সৃষ্টি, দেশের নিরীহ সংখ্যালঘু সম্প্রদায়কে বিপদের ঝুঁকির মুখে ঠেলে দেবার পায়তারার জন্য সমাবেশে সেলিম ওসমানের সমালোচনা করা হয় এবং এর বিরুদ্ধে সতর্ক থাকতে দেশবাসীর প্রতি আহবান জানানো হয়।

গত ১৩ মে বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ এনে কান ধরে ওঠ-বস করান সেলিম ওসমান। তবে শ্যামল কান্তির বিরুদ্ধে ‘ধর্মীয় অবমাননার’ অভিযোগের সত্যতা পায়নি সরকারের তদন্ত কমিটি।

কমিটি বলেছে, বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি ওই শিক্ষককে অবৈধভাবে সাময়িক বরখাস্ত করেছিল। এ জন্য তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে বিদ্যালয় পরিচালনা কমিটি বাতিল এবং ওই প্রধান শিক্ষককে নিজের পদে পুনর্বহাল করা হয়েছে।