চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাগরিক আইনের প্রতিবাদে দিল্লির রাস্তায় শত শত নারী

বিতর্কিত সংশোধিত নাগরিক আইন (সিএএ)’র প্রতিবাদে দিল্লীর রাস্তায় নেমে এসেছেন শত শত নারী। নর্থইস্ট দিল্লির জাফরাবাদে শনিবার রাত থেকে রাস্তা বন্ধ করে প্রতিবাদ করছেন নারীরা। এসব নারীরা ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদের দেশব্যাপী বিক্ষোভের ডাকে সমর্থন দিচ্ছে।

এই মাসের শুরুতে দেশটির সুপ্রীম কোর্ট জানায়, সরকারি চাকরির প্রমোশনের জন্য কোটা ও সংরক্ষণ কোনো মৌলিক অধিকার নয়।  তারপরই প্রতিবাদের ডাক দেন আজাদী।

সিএএ বাতিল চেয়ে শনিবার রাত থেকে প্রায় ২০০ নারী জাফরাবাদ মেট্রো স্টেশনের কাছে রাস্তায় অবস্থান নেয়। ধীরে ধীরে সংখ্যা ছাড়ায় ১৫০০ জন। হাতে জাতীয় পতাকা নিয়ে তারা অনেক পুলিশের উপস্থিতিতেই স্লোগান দিচ্ছিলেন, আজাদী। সারারাত ওই ভীড় বজায় থাকে। তারা বলে, আমরা সিএএ, এনআরসি থেকে মুক্তি চাই। বিক্ষোভের কারণে মেট্রো স্টেশনও রোববার সকালে অস্থায়ীভাবে বন্ধ করা হয়।

রোববার সিনিয়র পুলিশ অফিসার বেদপ্রকাশ সূর্য বলেন, রাস্তা মুক্ত করার জন্য বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ কথা বলছে। তাদের বলেছি যেন তারা চলে যায়, এমন বড় একটা রাস্তা তারা বন্ধ করতে পারে না। প্যারামিলিটারী নিরাপত্তা কর্মকর্তাদেরও ডাকা হয়েছে।

শাহীন বাগের পরে এটাই সাম্প্রতিক নারীদের পরিচালিত সিএএ বিরোধী বিক্ষোভ। শাহীন বাগেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ মাথাচাড়া দেয়। পরে সেই চাওয়া ছড়িয়ে পড়ে সারাদেশে। এর আগে শাহীন বাগ বিক্ষোভের কারণে রাজধানী থেকে নয়দা পর্যন্ত একটি রাস্তা ৭০ দিন বন্ধ থাকার পরে খুলে দেওয়া হয় গতকাল।

গত ডিসেম্বরে হাজার হাজার বিক্ষোভকারী প্ল্যাকার্ড ও জাতীয় পতাকা হাতে জাফরাবাদ মেট্রো স্টেশনের বাইরে প্রতিবাদ জানায়। রোববার হাতে নীল ব্যান্ড পড়ে জাফরাবাদের নারীরা স্লোগান দেয়- জয় ভীম।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চলছে পুরো দেশজুড়ে।  যেটার কারণে ভারতে প্রথমবারের মতো ধর্মপরীক্ষায় অবতীর্ণ হতে হবে ভারতীয়দের। এই আইনের মতে, তিনটি মুসলিমপ্রধান প্রতিবেশী দেশ থেকে সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়া হবে। সমালোচকরা এই আইনকে মুসলিমবিরোধী আইন হিসেবে অভিহিত করেছেন।