চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শ্যামল-ফারিয়ার ‘স্বপ্নের দিন’

জুঁই ভালোবাসার প্রহরে টেলিফিল্ম: স্বপ্নের দিন

গ্রামের সবচেয়ে ব্রিলিয়ান্ট ছেলে আবিদুল। পড়াশোনা শেষ করে আমেরিকায় পিএইচডি করতে যায়। গ্রামের মানুষের কাছে সে সম্মানীয়। সব বাবা মা তাদের সন্তানদের আবিদুলের মতো হতে বলে। আবিদুলের বাবা-মা তাদের সন্তানকে নিয়ে বড় স্বপ্ন দেখে। তারা আশায় আছে, ছেলে দেশে ফিরে বিশাল মাইনের চাকরি করবে, তাদের দিন ফিরে আসবে! কিন্তু পিএইচডি শেষে একদিন গ্রামে ফিরে আসে আবু। কোদাল কাস্তে নিয়ে শস্য ক্ষেতে নেমে পড়ে!

যা দেখে তার বাবা মাতো বটেই, বিস্মিত হয় গোটা গ্রামের মানুষ। তারা অবাক হয়ে জানতে চায়, এতো লেখাপড়া শিখে আবু কৃষিকাজ করছে কেন? তখন আবু বলে, এই কৃষি কাজই তো আসল কাজ। এই পৃথিবীটা টিকেই আছে কৃষি কাজের ওপর। কৃষকরাই মহত্ত্বম মানুষ। এ কথা শুনে এক বৃদ্ধ কৃষক কাঁদতে কাঁদতে আবুকে জড়িয়ে ধরে চিৎকার করে ওঠে, ‘ওই তোরা, কে কই আছস দেইখা যা, শুইনা যা, করিমের বেটা কয় কি, সে মানুষের মতো মানুষ হইয়া ফিরা আসছে, সে সত্যিকারের বিদ্যান হইয়া ফিরা আসছে। সে কয়, আমরাও নাকি মানুষ। কৃষি কাজই নাকি এই দুনিয়া টিকাইয়া রাখছে!

এরকম দুর্দান্ত এক গল্পে টেলিফিল্ম নির্মাণ করেছেন গোলাম হাবিব লিটু। টেলিফিল্মের নাম ‘স্বপ্নের দিন’। কামরুল আহসানের রচনায় টেলিফিল্মটি প্রচার হবে শুক্রবার (৫ এপ্রিল) দুপুর ৩টা ৫ মিনিটে। চ্যানেল আইয়ে।

শুধু শিক্ষিত ছেলে আবিদুলের পিএইচডি কিংবা ক্ষেতে কাজ করার গল্পই নয়, টেলিফিল্মে নির্মাতা দেখিয়েছেন তার ব্যক্তিগত জীবন, প্রেম ও ভালোলাগার গল্পও। নির্মাতার দাবি, টেলিফিল্মটি শহর ও গ্রামের সব দর্শককে ছুঁয়ে যাবে।