চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শিক্ষার্থীদের প্রশ্ন, সুপ্রভাত-জাবালে নূর কেন চলে?

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো.আছাদুজ্জামান মিয়া আন্দোলনরত শিক্ষার্থীদের আশ্বাস দিয়ে বলেছেন, সুপ্রভাত বাস কোথাও চলবে না। যে বাসটি দুর্ঘটনা ঘটিয়েছে তার চালক ও হেলপারকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের কঠোর শাস্তি নিশ্চিতে আমরা কাজ করছি। 

বুধবার দুপুরে যমুনা ফিউচার পার্ক সড়কের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রশ্ন ছিল ঘাতক বাস সুপ্রভাত ও জাবালে নূর এখনো কেন সড়কে চলে?

তাদের প্রশ্নের মুখে বুধবার দুপুরে ডিএমপি কমিশনার এসব কথা বলেন।

মঙ্গলবার সকাল ৮টার দিকে রাজধানীর ভাটারার প্রগতি সরণি এলাকায় যমুনা ফিউচার পার্কের সামনে সুপ্রভাত পরিবহনের বাস চাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী।

নিরাপদ সড়ক আন্দোলনের দাবি যৌক্তিক, আর এই যৌক্তিক দাবির সঙ্গে আমরাও আছি আছাদুজ্জামান মিয়া বলেন: সড়কে পাল্লা পাল্লি করে চলাচল করলেই ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষার্থীদের সঙ্গে আমরা এক হয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনবো।

তিনি শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে আমরাও কাজ করছি। আসুন আপনারা (শিক্ষার্থীরা) আমরা একত্রিত হয়ে এই কাজ করি। আমরা ট্রাফিক শৃঙ্খলের পক্ষে, ট্রাফিক সপ্তাহ কর্মসূচি করেছি।

শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে ডিএমপি কমিশনার বলেন, ‘ট্রাফিক শৃঙ্খলা পক্ষের মাধ্যমে আমরা পুরোপুরি সফলতা পাইনি সেট সত্য। তবে সড়কে এই শৃঙ্খলা ফিরিয়ে আনতে শিক্ষার্থীদের সহযোগীতা প্রয়োজন। আসুন আমরা সবাই মিলে এক সঙ্গে কাজ করি।

শিক্ষার্থী নিহত-আন্দোলন-৮ দফা-আল্টিমেটামআমরা আপনাদের সকল দাবিগুলো মেনে নিচ্ছি, সমর্থন করছি। আপনারা রাজপথ ছেড়ে ঘরে ফিরে যান।

এসময় শিক্ষার্থীরা ভুয়া ভুয়া বলে শ্লোগান দিতে থাকে। এবং বলতে থাকে আর নয় আশ্বাস এবার চাই বাস্তবায়ন।

ডিএমপি কমিশনার বলেন, সড়ক ও সেতুমন্ত্রী সুস্থ হয়ে ফিরলে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে এবং সড়কের সার্বিক ব্যবস্থার বিষয়ে আলোচনা করে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, আগে সড়কে উল্টোপথে গাড়ি চলাচল করতো আমরা ব্যবস্থা নিতে পারতাম না, কিন্তু শিক্ষার্থীদের আন্দোলনের পরে আমরা সেটি করতে পেরেছি।

আপনাদের দাবিগুলো আমরণ গ্রহণ করেছি, এগুলো বাস্তবায়নের জন্য আমাদের সময় দিন। আমাদের সহযোগিতা করুন।

এরপর ডিএমপি কমিশনার ও মেয়র এর আশ্বাসের পরও শিক্ষার্থীরা রাজপথ ছাড়েনি। তারা তাদের আন্দোলন অব্যাহত রেখেছে।

শিক্ষার্থী নিহত-আন্দোলন-৮ দফা-আল্টিমেটামবাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী সড়কে নিহত হওয়ার পর থেকেই রাস্তায় নেমে প্রতিবাদ জানায় শিক্ষার্থী।

গতকাল দিনভর বসুন্ধরা গেটের সামনে অবস্থান করে বিকেলের দিকে কর্মসূচি স্থগিত করা হয়। এরপর বুধবার সকাল থেকে তারা দ্বিতীয় দিনের মতো এ এলাকায় বিক্ষোভ করছেন।

এসময় শিক্ষার্থী ‘বিচার চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমাদের দাবি মানতে হবে’ ‘আবরারের রক্ত বৃথা ডেতে দেব না’ স্লোগান দিচ্ছেন।

সায়েম রহমান নামের এক শিক্ষার্থী চ্যানেল আই অনলাইনকে বলেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। কোনো আশ্বাস আমরা আর শুনতে চাই না। আমাদের দাবি বাস্তবায়ন হয়েছে এমন দেখতে চাই। যখন আমাদের দাবি পূরণ হবে তখন আমরা আন্দোলন ছেড়ে শ্রেণিকক্ষে ফিরে যাবো।

এদিকে ঘটনাস্থলে পর্যাপ্ত পুলিশ মোতায়েন আছে।

জানা যায়, পুরাণ ঢাকা, ধানমন্ডি, উত্তরাতেও শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।