চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিক্ষক-শিক্ষার্থীর সুসম্পর্ক থাকলে শিক্ষার্থীরা পথভ্রষ্ট হবে না: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষার্থীদের অসত্য ও মিথ্যার কাছে কখনোই পরাজিত হওয়া যাবে না উল্লেখ্য করে প্রতিনিয়ত সত্যানুসন্ধান করার পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গভীর সম্পর্ক থাকলে সমাজের বিরাজমান অনেক সমস্যার সমাধান হয়ে যায় বলে মন্তব্য করেন উপাচার্য।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগ আয়োজিত বিভাগের প্রতিষ্ঠাতা, মরহুম অধ্যাপক আনোয়ারুল আজীম চৌধুরীর স্মরণসভা ও স্মারকবক্তৃতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এসব কথা বলেন।

উপাচার্য বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের সুসম্পর্ক অটুক থাকলে ছাত্রছাত্রীরা কখনো পথভ্রষ্ট হবে না। ছাত্রছাত্রীদের নিজ নিজ ক্লাসে সহপাঠীদের মাঝে শিক্ষকের দর্শনচিন্তা প্রচার করতে হবে। এভাবে সমাজে আলো ছড়িয়ে পড়লে দেশে কোন উগ্রবাদ থাকবে না, অন্ধকার থাকবে না।

অধ্যাপক আনোয়ারুল আজীম চৌধুরীকে স্মরণ করে ঢাবি উপাচার্য বলেন, তিনি ছাত্রদের প্রত্যেকে কীভাবে চলছে, কারো কোন সমস্যা আছে কিনা এমনকি পারিবারিক খোঁজ খবর পর্যন্ত রাখতেন। ছাত্রদের সাথে শিক্ষকদের আন্তরিকতা ও পারষ্পরিক সম্পর্কের সুদৃঢ়করণের ক্ষেত্রে অধ্যাপক আনোয়ারুল আজীম অনুকরণীয় হতে পারেন বলে মন্তব্য করেন উপাচার্য।

বিজ্ঞানের অগ্রগতি ও মানুষের অগ্রগতি নিয়ে উপাচার্য বলেন, এখন বিজ্ঞান অনেক দূর পর্যন্ত এগিয়েছে। কিন্তু আধুনিক অস্ত্রশস্ত্র ব্যবহার করে মানুষ মানুষকে মারছে। কারণ প্রথাগত শিক্ষায় শিক্ষিত তারা। নৈতিক মূল্যবোধ, উদারতা অর্জন করেনি বলে ভুল পথ গ্রহণ করে। সন্ত্রাস ও জঙ্গিবাদের দিকে পা বাড়ায়। তিনি শিক্ষার্থীদের সবসময় সত্য অনুসন্ধানের পরামর্শ দিয়ে অসত্য ও মিথ্যার কাছে কখনোই মাথা নত না করতে আদেশ দেন।

অনুষ্ঠানে প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত চারজনকে বৃত্তি প্রদান করা হয়।