চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

লিঙ্গ পরীক্ষার নামে ট্রান্সজেন্ডার কর্মীর কাপড় খুলে ফেললো পুলিশ

ভারতের ত্রিপুরায় পুলিশের বিরুদ্ধে ট্রান্সজেন্ডার কর্মীদের হয়রানি করার অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয় জেল থেকে ছাড়া পাবার জন্য তারা ক্রস-ড্রেস পরিধান করবে না এ মর্মে মুচলেকা দিতে হয়।

এনডিটিভির প্রতিবেদন  বলা হয়,শনিবার রাতে একটি পার্টি থেকে ফেরার সময় এ ঘটনা ঘটে। ট্রান্সজেন্ডারকর্মীদের অভিযোগ অনুসারে, পুলিশ চারজনের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এনেছিল এবং পশ্চিম আগরতলা মহিলা থানায় নিয়ে সেখানে উপস্থিত পুরুষ ও মহিলা পুলিশ অফিসারদের সামনেই তাদের লিঙ্গ প্রমাণ করতে হয়েছিল।

এক ট্রান্সজেন্ডার কর্মী জানায় , থানায় পুলিশ আমাদের জামাকাপড় খুলে আমাদের লিঙ্গ প্রকাশ করতে বলেছিল। সবচেয়ে বিব্রতকর বিষয় ছিল যে পুলিশ আমাদের উইগ এবং ভিতরের পোশাক থানায় রেখে দিয়েছিল।

তাদের বিরুদ্ধে কোনো প্রমাণ ছাড়াই চাঁদাবাজির অভিযোগ আনা হয়েছে এবং এটি সম্পূর্ণ মিথ্যা অভিযোগ বলে জানায় ট্রান্সজেন্ডার সদস্যরা।

চারজন এলজিবিটি সম্প্রদায়ের সদস্য দাবি করেছেন যে সুপ্রিম কোর্টে আইনের ৩৭৭ ধারা অনুযায়ী তাদের গোপনীয়তার অধিকার লঙ্ঘন করা হয়েছে।

উল্লেখ্য ভারতে সুপ্রিম কোর্টের রায়ে ট্রান্সজেন্ডারদের ‘তৃতীয় লিঙ্গ’ হিসাবে ঘোষণা করেছিল এবং নিশ্চিত করা হয়েছিল যে সংবিধানের অধীনে প্রদত্ত মৌলিক অধিকারগুলি তাদের জন্য সমানভাবে প্রযোজ্য হবে। তাদের পুরুষ, মহিলা বা তৃতীয় হিসাবে তাদের লিঙ্গের আত্ম-পরিচয় করার অধিকার দিয়েছে।

এ ঘটনায় পশ্চিম আগরতলা থানার কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি। তবে ত্রিপুরা পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনার বিষয়ে রিপোর্ট চাওয়া হয়েছে এবং দোষীদের শাস্তি দেওয়া হবে।

এ ঘটনার বিষয়ে অ্যাডভোকেট নিলাঞ্জনা রায় জানায়, ক্রস ড্রেস কখনও অপরাধ হতে পারে না। ন্যায় বিচার পেতে আদালতে লড়াই করবেন বলেও জানান তিনি।