চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাষ্ট্র ও সমাজে কমনওয়েলথের মূল্যবোধ সমুন্নত রাখার তাগিদ

‘কমনওয়েলথ ডে-২০১৭’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তারা সমাজ ও রাষ্ট্রে কমনওয়েলথ এর মূল্যবোধ, নীতি  কার্যকর করে তা সমুন্নত রাখার তাগিদ দিয়েছেন। তারা বলছেন: গণতন্ত্র, আইনের শাসন ও প্রকৃত সুশাসন কমনওয়েলথ এরই মূলমন্ত্র। এগুলো ছাড়া জনগণের প্রতিনিধিত্বশীল সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা অসম্ভব।

কমনওয়েলথ জার্নালিষ্ট এসোসিয়েশন (সিজেএ) মঙ্গলবার দুপুরে ঢাকায় এই আলোচনা সভার আয়োজন করে।

সিজেএ বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি সিনিয়র সাংবাদিক সালেহ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় মূল বক্তব্য রাখেন সাবেক কূটনীতিক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির।

বক্তারা বলেন, আজ বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে কমনওয়েলথ নামক প্রতিষ্ঠানটির ভূমিকা ও কার্যকারিতা সংকুচিত হয়ে এলেও সদস্য রাষ্ট্রগুলোর এর নীতি ও আদর্শ মেনে চলতে কোনো বাধা নেই।

‘বিশ্ব শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা, সত্যিকার অর্থে বৈষম্যহীন বিশ্ব ব্যবস্থা গড়ে তুলতে কমনওয়েলথ এর নীতি অনুসরণের কোনো বিকল্প নেই। কারণ এই প্রতিষ্ঠানটি যুগে যুগে দ্বন্দ্ব ও সংঘাতমুক্ত বিশ্ব ব্যবস্থা ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার যে বাণী দিয়ে আসছে, তার প্রাসঙ্গিকতা ও কার্যকারিতা এখনও হারিয়ে যায়নি।’

সিজেএ বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় আলোচনায় উপস্থিত ছিলেন এসএম জহুরুল আলম, আবদুল জলিল ভুইয়া, চপল বাশার, আবদুর রহমান খান, আবদুল কাইয়ুম, সুভাষ চন্দ্র বাদল, সাইফুল হুদা, পারভিন এফ চৌধুরী, জাহিদ নেওয়াজ খান, মাঈনুল আলম প্রমুখ।