চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্পের অমতে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপে বিল পাস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতার মুখেও রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপে হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে বিল পাস হয়েছে। ক্ষমতাসীন রিপাবলিকান দলের সদস্যরা এতে সমর্থন দিলে ৪১৯-৩ ভোটে বিলটি পাস হয়।

এছাড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে ইরান এবং নর্থ কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপেও মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্যরা একমত হন।

নতুন এই নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার বড় বড় তেল এবং গ্যাস প্রকল্প ছাড়াও জ্বালানি ও বিদ্যুৎ উন্নয়ন বিষয়ক বিভিন্ন কোম্পানি এই নিষেধাজ্ঞার আওতায় আসবে।

প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষরের আগে বিলটি অনুমোদনের জন্য সিনেট কমিটিতে পাঠানো হবে।

মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পর নিজেদের প্রতিক্রিয়ায় রাশিয়া জানিয়েছে, এই নিষেধাজ্ঞা আরোপের ফলে দু’দেশের চলমান সম্পর্ক আরও জটিল হয়ে উঠবে।

২০১৪ সালে ক্রিমিয়ার ইউক্রেনীয় অংশ রাশিয়া অধিকার করে নেয়ার পরই দেশটির বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নানা ধরণের অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। সেগুলোর সঙ্গেই নতুন নিষেধাজ্ঞাগুলো যোগ হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাসমূহ রুশ তেল ও গ্যাস প্রকল্পগুলোর ওপর আরোপিত হবে। এর প্রভাব রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত নর্ড স্ট্রিম টু পাইপলাইনেও পড়বে বলে জানিয়েছে বিবিসি।

ক্রিমিয়া ইস্যু ছাড়াও অন্যান্য অবরোধ রয়েছে রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের। গত ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ৩৫ রুশ কূটনীতিককে আমেরিকা থেকে তাড়িয়ে দিয়েছিলেন দেশটির দু’টো কূটনৈতিক কম্পাউন্ডও বন্ধ করে দিয়েছিলেন।