চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাবি ও কুবিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিজয় র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভাসহ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস পালন করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজয় দিবসের প্রথম প্রহরে সকাল ৭টায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ, প্রক্টর, জনসংযোগ কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ১০টায় সাবাস বাংলাদেশ চত্বরে বিএনসিসি, রোবাট স্কাউট, ও রেঞ্জার ইউনিটের মার্চপাস্ট অনুষ্ঠিত হয়। এরপর বেলা পৌনে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবন চত্বরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট, ফুটবল ও হ্যান্ডবল খেলা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এদিকে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বে ৩০ লাখ বীর শহীদ এবং দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৯৭১ সালের এই দিনে আসে চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে আত্মপরিচয়ের ঠিকানা খুঁজে পায় বাঙালী। তাই এই দিনটি বাংলাদেশের সবচেয়ে আনন্দের এবং বড় প্রাপ্তির। তিনি আরও বলেন, আমরা যা বলি, তা যদি বিশ্বাস করি এবং সে অনুযায়ী কাজ করি, তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে অনেক দূর।’

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিভিন্ন বিভাগের ডিন, প্রক্টর, হলের প্রভোস্ট, শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, শাখা ছাত্রলীগ এবং বঙ্গবন্ধু কর্মচারী পরিষদের নেতৃবৃন্দ।