চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১০ টাকায় রাইড শেয়ারিং সেবা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা আরও সহজ করতে ১০ টাকায় রাইড শেয়ারিং সেবা চালু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের এক শিক্ষার্থীর উদ্যোগে এ সেবাটি চালু করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রাথমিক পর্যায়ে একটি স্কুটি দিয়েই সেবাটি শুরু করেছেন তারা। এই সেবা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা মাত্র ১০ টাকাতেই ক্যাম্পাসের যেকোন স্থানে যেতে পারবেন।

উদ্যোক্তা মাসুদ পারভেজ বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী। মাসুদ তার বিভাগে বন্ধু সাজু মিয়া ও বাংলা বিভাগের মাজহারুলকে সঙ্গে নিয়ে সেবাটি চালু করেছেন। ক্লাসের ফাঁকে তারা তিনজন ভাগ ভাগ করে শিক্ষার্থীদের এ সেবা প্রদান করছেন।

এ বিষয়ে মাসুদ পারভেজ বলেন, এই সেবার মাধ্যমে শিক্ষার্থীদের সময় ও অর্থ দুইটাই সাশ্রয় হবে। উবার কিংবা পাঠাওয়ের মতো কিছু করার ইচ্ছা ছিল দীর্ঘদিনের। সে চিন্তা থেকেই এ কাজের উদ্যোগ নিয়েছি। আশানুরূপ সাড়া পেলে এই সেবাকে আরও বড় পরিসরে চালু করা হবে।

ক্যাম্পাসে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ২টা এবং বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শিক্ষার্থীরা এ সেবা পাবেন। কোথাও যাওয়ার জন্য বের হওয়ার ৫ মিনিট আগে ফোন বা মেসেজ করে শুধুমাত্র গ্রাহককে তার অবস্থান জানাতে হবে। ক্যাম্পাসের ভেতরে মাত্র ১০ টাকাতেই শিক্ষার্থীরা যেকোন স্থানে যেতে পারবেন।