চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

যুক্তরাজ্যের কাছে গোয়েন্দা সহযোগিতা চাইল বাংলাদেশ

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় গোয়েন্দা তথ্য জানতে যুক্তরাজ্যের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। রোববার সচিবালয়ে ব্রিটিশ হাইকমিশনার এলিসন ব্লেইককে এ অনুরোধ জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এক ঘণ্টার বৈঠকে আলোচনা হয় বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে আইন শৃঙ্খলা বাহিনীর পদক্ষেপ এবং যুক্তরাজ্য সরকারের সম্ভাব্য সহযোগিতা বিষয়ে।

বৃটিশ হাইকমিশনার এলিসন ব্লেক বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চাই, যাতে বাংলাদেশকে শুধু বাংলাদেশীদের জন্য নয় বিদেশীদের জন্যও একটি রাষ্ট্র হিসেবে গড়ে তোলা যায়।’

ব্রিটিশ হাইকমিশনার আরও বলেন, ‘আমরা আমাদের নাগরিকদের বাংলাদেশে বেড়াতে এলে সতর্কতা বজায় রাখতে বলেছি। তাদের জন্য ডে ট্র্যাভেল অ্যালার্ট রয়েছে। সেদিকে যেন তারা খেয়াল রাখে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ ইস্যুতে যুক্তরাজ্য সব ধরণের সহযোগিতার কথা বললেও এই মুহূর্তে যুক্তরাজ্যের কাছ থেকে শুধু গোয়েন্দা তথ্য বিষেয় সহযোগিতা চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সন্ত্রাস ও জঙ্গি মোকাবেলায় বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপগুলো জানতে চেয়েছে যুক্তরাজ্য। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাজগুলো তাদের সামনে তুলে ধরা হয়েছে।

ব্রিটিশ কাউন্সিল বন্ধের বিষয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা কারণে নয় বরং সংস্কার কাজের জন্য বন্ধ আছে ব্রিটিশ কাউন্সিল। আর খুব শিগগির ব্রিটিশ কাউন্সিল খুলে দেয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ হাই কমিশনার।

বৈঠকে সেসময় পুলিশের আইজি, র‌্যাবের ডিজি এবং কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধানসহ আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।