চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘মেয়েদের আলাদা টয়লেট নেই গ্রামের ৪১ ভাগ প্রাথমিক বিদ্যালয়ে’

একটি জরিপে পাওয়া তথ্যে বলা হয়েছে, বাংলাদেশে গ্রামাঞ্চলে এখনো ৪১ ভাগ
প্রাথমিক বিদ্যালয়ে মেয়েদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা নাই। মাত্র ২৭ ভাগ
প্রাথমিক বিদ্যালয়ে হাত ধোয়ার ব্যবস্থা সচল থাকলেও সার্বক্ষনিক সাবান,
পানি সহ কার্যকরী ব্যবস্থা রয়েছে ১০ ভাগ বিদ্যালয়ে।

ইউকেএইড এর অর্থায়নে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওসাপ বাংলাদেশ, সাউথ এশিয়া ওয়াশ রেজান্টস প্রোগ্রামের অধীনে ইউনিলিভার ও আইসিডিডিআরবি এর সহায়তায় বাংলাদেশের ৩২ জেলায় ১৩৯৭৮ টি গ্রামীণ প্রাথমিক বিদ্যালয়ে এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে।

গতকাল সোমবার ঢাকায় ইউসেপ ট্রেনিং সেন্টার মিরপুরে অনুষ্ঠিত সংশ্লিষ্ট সরকারি অধিদপ্তর ও উন্নয়ন সহযোগীদের সাথে এই গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন এবং স্কুল হাইজিন ম্যানুয়াল -এর মোড়ক উন্মোচন করা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ৯৮ ভাগ বিদ্যালয়ে কমপক্ষে ১টি টয়লেট আছে, ৪০ ভাগ বিদ্যালয়ের টয়লেট পরিস্কার পরিচ্ছন্ন পাওয়া গেছে। প্রতি ৫০ জন ছাত্র-ছাত্রীর জন্য ১টি টয়লেট থাকার নিয়ম থাকলেও জরিপের তথ্য অনুযায়ী মাত্র ৫ ভাগ বিদ্যালয়ে তা বিদ্যমান রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

এতে স্বাগত বক্তব্য রাখেন ওসাপ-এর কান্ট্রি ম্যানেজার আব্দুস শাহিন। স্কুল হাইজিন ম্যানুয়াল এবং স্কুল ওয়াশ ডাটাবেস রিপোর্ট উপস্থাপন করেন ওসাপের প্রোগ্রাম ম্যানেজার নাবিনুর রহমান এবং আইসিডিডিআরবির গবেষক মাহবুবুল আলম।