চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মায়ের ভাষার মর্যাদার দাবিতে রক্তে রাঙানো মাস ফেব্রুয়ারি

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ মায়ের ভাষার মর্যাদার দাবিতে সন্তানের রক্তে রাঙানো মাস ফেব্রুয়ারি। ভাষার মর্যাদার দাবিতে আত্মত্যাগের এই ধারাবাহিকতায় বাঙালি স্বাধিকার থেকে স্বাধীনতার দিকে এগিয়ে যায়। বিশ্বে অর্জন করে অনন্য মর্যাদা।

ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার উন্মেষকাল।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা।

ভাষার দাবিতে আন্দোলনে ২১শে ফেব্রুয়ারি পুলিশের গুলিতে ছাত্র নিহত হওয়ার ঘটনায় এ আন্দোলন ছড়িয়ে পড়ে পুরো পূর্ববঙ্গে। বাঙালির দাবি মানতে বাধ্য হয় পাকিস্তান সরকার। এ আন্দোলনের সফলতার পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধিকার আন্দোলন।

বায়ান্নর ভাষা আন্দোলনের প্রেরণায় একাত্তরে নয় মাস পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। মায়ের ভাষার প্রতি বাঙালির এ সর্বোচ্চ ত্যাগকে স্বীকৃতি দিয়ে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।