চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মঞ্চে আসছে সমতটের উজান ভাইটাল কইন্যা

মঞ্চ নাটকের জনপ্রিয় দল নাট্যধারা। তাদের ২৭ বছর পূর্তি হলো চলতি বছর। এই উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী নাট্যোৎসব। ২৮ নভেম্বর থেকে শুরু হয়ে এক্সপেরিমেন্টাল হলে ৩০ নভেম্বর পর্যন্ত চলবে নাটকের এই উৎসবটি।

ঢাকের বাদ্যে ২৭টি নাট্য সংগঠনের ২৭ জন গুণী নাট্যজনকে দিয়ে বেলুন উত্তোলন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এখানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও অভিনেত্রী লাকী ইনাম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও ফ্যাশন হাউজ অঞ্জনস’র কর্ণধার শাহীন আহমেদ।

তিন দিনব্যাপী উৎসবে প্রথমদিনে মঞ্চে আসবে ‘উজান ভাইটাল কইন্যা’ নামের পালানাটক। সমতট নাট্যদলের এই নাটকের রচনা ও নির্দেশনা দিয়েছেন রতন হক। তিনি নাটকটির সংগীত রচনা, সুর ও পরিচালনাও করবেন।

এছাড়াও এ নাটকের আলোক বিন্যাসে থাকছেন কাওসার, রূপ সজ্জায় জাহাঙ্গীর আলম, পোষাকে নাসরিন সুলতানা, রিকুইসিটস তাজুল হাসান। নাটকে মূল চরিত্র ‘কইন্যা’ হিসেবে দেখা যাবে নাসরিন সুলতানাকে। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন তাজুল হাসান, স্নিগ্ধা, সাইফ, নাসির, শান্ত, অন্ত ও রতন হক।

এ নাটকের উপজীব্য আবহমান বাংলার হাজার বছরের লােক সংস্কৃতি। প্রাচীন বাঙালি জাতি সত্তায় মিশে আছে চর্যাপদ, সংস্কৃত বচন, যবন সংহার বিষহরী, মনোষামঙ্গল, দ্বিজ দ্বীপাবলা সংহার, রাশলীলা, গম্ভীরা, জারি, সারি, যাত্রাপালা, নাটক, পালাগান, কবিগান, বিচ্ছেদি গান, কারবালার কেচ্ছা, রাজা রাজরার কাহিনী, রূপকথার প্রবাদ, রূপক নাটক ইত্যাদি। এসব বাঙালি সংস্কৃতিকে সর্বদাই এক উৎসবের আমেজে ভরিয়ে রাখে।

প্রতিটি জনপদে, গ্রাম-গঞ্জে, উপসনায়, পূজা, অর্চনায়, পার্বণে, লোবানে মুখর হয় বাঙালি এইসব নিয়ে। তারই ধারাবাহিকতায় ‘সমতট নাট্যদল’র প্রযোজনা ‘উজান ভাইটাল কইন্যা‘ নামক পালানাটক। এ নাটকের গল্প আবর্তিত হয়েছে সাতচল্লিশের দেশ ভাগ থেকে একাত্তরের স্বাধীনতার পটভূমিতে। সমতল নাট্যদল ছাড়াও এই উৎসবে নাটক মঞ্চস্থ করবে ভারতের দল ইফটা ও নাট্যধারা।