চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভ্যাকসিন ট্রায়ালের তথ্য প্রকাশের দাবিতে ভারতের সুপ্রিম কোর্টে মামলা

কোভিড ভ্যাকসিন ট্রায়ালের তথ্য প্রকাশের দাবিতে একটি মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। এদিন মামলাটির শুনানি হয় বিচারপতি এল নাগেশ্বর রাও এবং ঋষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে। এই মামলার প্রেক্ষিতে কেন্দ্রকে একটি নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। সেই নোটিশের প্রেক্ষিতে জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে শীর্ষ আদালতের তরফে।

দেশে এখনও অনেক মানুষ ভ্যাকসিন নিতে অনিচ্ছুক। ভ্যাকসিনের কার্যকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সন্দেহ থাকায় এই অনীহা প্রকাশ। এর প্রেক্ষিতে এই মামলা দায়ের করা হয় ডঃ জেকব পুলিয়েলের তরফে। আইনজীবী প্রশান্ত ভূষণের মামলাটি ডঃ জেকবের হয়ে লড়ছেন। প্রশান্ত ভূষণ স্পষ্ট ভাবে জানান এটি কোনও ভাবেই ভ্যাকসিন বিরোধী কোনও মামলা নয়। তবে ভ্যাকসিন নিয়ে স্বচ্ছতার তাগিদে এই মামলা করা হয়েছে। প্রসঙ্গত মামলাকারী ডঃ জেকব ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের সদস্য ছিলেন এর আগে।

আদালত এদিন বলে, ‘মামলার শুনানি হলে এই বার্তা যাওয়া উচিত নয় যে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। ইতিমধ্যেই দেশে ভ্যাকসিন নিয়ে অনেকেই সন্দিহান।’ এর জবাবে প্রশান্ত ভূষণ বলেন, ‘দেশে প্রথমবার জরুরি ভিত্তিতে কোনও ভ্যাকসিনের প্রয়োগ চলছে। পুরো ক্লিনিকাল ট্রায়াল ছাড়া এর আগে কখনও এরকমটা হয়নি।’

কয়েকদিন আগেই স্বাস্থ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, কার্যকারিতা, রোগ প্রতিরোধ ক্ষমতা-সহ অন্যান্য মানদণ্ড মাথায় রেখেই করোনার ভ্যাকসিন তৈরি করা হয়েছে। পাশাপাশি দেশে নাবালকদের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। এই ট্রায়াল চলাকালীন শিশুদের সুরক্ষার বিষয়টি সবার আগে নিশ্চিত করা হয়েছে। ১৮ বছরের কম বয়সীদেরও যাতে দ্রুত ভ্যাকসিন দেওয়া যায়, সরকার সবরকমভাবে তার চেষ্টা করছে।