চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভালোবাসা দিবসে মাহতাব হোসেনের গল্পে দুই নাটক

তরুণ কথা সাহিত্যিক মাহতাব হোসেন। তার লেখনীতে উঠে আসছে নানামাত্রিক গল্প ও চারপাশের মানুষের কথা। প্রতিবছর একুশে বইমেলায় প্রকাশ হচ্ছে তার লেখা উপন্যাস, গল্পের বই। সেসব সর্বাধিক বিক্রির তালিকায়ও জায়গা পাচ্ছে। এর বাইরে তিনি লিখছেন নাটক। ২০১৮ সালে মাবরুর রশিদ বান্নার নির্মাণে ‘লোকটি সৎ ছিল’র মতো জনপ্রিয় নাটক মাহতাবের লেখা। যা ইউটিউবেই দেখেছে কয়েক মিলিয়ন। সম্প্রতি মাহতাব হোসেন লিখেছেন নতুন দুই নাটক।

একটি ‘কাশ্মীরি প্রেমিকা’ এবং আরেকটি হচ্ছে ‘প্রিয় কবিতা’। আগামী ভালোবাসা দিবস উপলক্ষে নাটক দুটি প্রচারিত হবে।

‘কাশ্মীরি প্রেমিকা’র শুটিং ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বৈচিত্রময় এ গল্পের শুটিং হয়েছে ঢাকার বিভিন্ন এলাকায়। কাশ্মীর থেকে ঢাকায় পড়তে আসা এক তরুণী ও তার স্বদেশে ফিরে যাওয়ার পরে জটিলতা নিয়ে আবর্তিত হয়েছে গল্প। নির্মাতা কাজী সাইফ আহমেদ বললেন, ‘নাটকের গল্পের পরতে পরতে টুইস্ট রয়েছে।’ নাটকে মূখ্য চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শাহরিন ও মনোজ প্রামাণিক।

মাহতাবের লেখা ‘কাশ্মিরি প্রেমিকা’ নাটকে মনোজ-ফারিয়া শাহরিন

মাহতাবের লেখা আরেকটি নাটক ‘প্রিয় কবিতা।’ একজন কবির জীবন ও তার জীবনে ঘটে যাওয়া মর্মান্তিক কাহিনি নিয়ে আবর্তিত হয়েছে এই গল্প। রবিবার (৫ জানুয়ারি) রাজধানীর উত্তরায় এ নাটকের শুটিং শুরু হয়েছে। নির্মাণ করছেন সরদার রোকন। নাটকের গল্পে উঠে এসেছে নাগরিক জীবনের জটিল বিষয় ও প্রেম। যেখানে অভিনয় করছেন সজল এবং নাদিয়া।

মাহতাব হোসেন বলেন, দুটি নাটকই নিরীক্ষাধর্মী। লেখার আগে চরিত্রগুলোকে নিয়ে বিশ্লেষণ করেছি। গল্পের প্লট খুব কমন। আমাদের চারপাশে যা দেখি সেসব গল্পই লিখেছি। তবে গল্পের পেছনের গল্পকে সামনে নিয়ে এসে দেখানোর চেষ্টা করেছি। বাংলাদেশি নাটকে দর্শকদের বিরক্তির কথা মাথায় রেখেই অন্য পথে হেঁটেছি। বাকিটা প্রচারের পর প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করতে হচ্ছে।