চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভারতে নাগরিকত্ব আইন: পুলিশের ভিডিওতে বিক্ষোভকারীর হাতে আগ্নেয়াস্ত্র

নাগরিকত্ব (সংশোধনী) আইন নিয়ে ভারত জুড়ে চলমান বিক্ষোভের বেশকিছু ছবি ও ভিডিও প্রকাশ করেছে উত্তরপ্রদেশ পুলিশ। সেখানে বিক্ষোভের মাঝে পুলিশকে লক্ষ্য করে দুই ব্যক্তিকে গুলি ছুড়তে দেখা গেছে।

গত শুক্রবার মিরাটে বিক্ষোভের সময় ছবি ও ভিডিওগুলো ধারণ করা বলে জানিয়েছে পুলিশ। গত এক সপ্তাহে বিক্ষোভে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে উত্তরপ্রদেশে নিহত ১৫ জনের ৬ জনই মিরাটে মারা যান।

এনডিটিভি জানায়, একটি ভিডিওতে নীল জ্যাকেট পরা মুখোশধারী একজনকে হাতে আগ্নেয়াস্ত্র নিয়ে হাঁটতেও দেখা গেছে। ভিডিও ও ছবিগুলো প্রকাশ করে পুলিশ দাবি করেছে, গত ১৯ থেকে ২১ ডিসেম্বর এমন সহিংস হামলার মুখে বারবার পড়েছে তারা। এ কারণেই বাধ্য হয়েছে জবাব দিতে।

হতাহতদের অনেকের দেহেই গুলির ক্ষত পাওয়া গেলেও পুলিশের দাবি তারা প্লাস্টিকের গুলি আর রাবার বুলেট ছাড়া কিছুই ছোড়েনি। তারা শুধু বিজনোরে গুলি ছোড়ার কথা স্বীকার করেছে, যেখানে পুলিশের গুলিতে প্রাণ হারান ২০ বছর বয়সী এক তরুণ।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, যেসব এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ছে সেসব জায়গায় পুলিশ কঠোর পদক্ষেপ নিচ্ছে। সেসব এলাকায় আন্দোলনকারীরা ব্যক্তিগত ও রাষ্ট্রীয় সম্পদ ভাঙচুর করছে, এমনকি নিরীহ জনগণকে মারধর করছে বলেও অভিযোগ করেছে পুলিশ। এ কারণেই তারা কঠোর হচ্ছে।

অবশ্য উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী দীনেশ শর্মা দাবি করেছেন এই প্রতিবাদ আন্দোলন সামলাতে গিয়ে পুলিশ বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ২৮৮ জনের মতো পুলিশ সদস্য ২১টি জেলায় হওয়া সংঘাতে আহত হয়েছে। এদের মধ্যে ৬২ জন আগ্নেয়াস্ত্রের আক্রমণে আহত।

এমনকি উত্তরপ্রদেশের যেসব জায়গায় সহিংসতার ঘটনা ঘটেছে সেগুলো থেকে মোট ৫শ’টি নিষিদ্ধ গুলির খোসা উদ্ধার করেছে।