চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ভর্তুকি দিয়ে চাল কিনে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করুন: নাসিম

আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম এমপি প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে চাল কিনে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন: সরকার ভর্তুকি দিয়ে সার ও বীজ কম মূল্যে কৃষকদের মাঝে সরবরাহ করছে। কিন্তু এখন ধান উৎপাদনে কৃষকের মজুরি খরচ অনেক বেশি। তাছাড়া মধ্যসত্ত্বাভোগীরা ধানের মূল্যের সুবিধা বেশি ভোগ করছে।

তাই কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য অর্থমন্ত্রীকে বলবো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও কৃষকদের ধান বেশি দামে কেনার ব্যবস্থা করুন।

আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর একটি রেস্টুরেন্টে গণআজাদী লীগের উদ্যোগে ইফতার মাহফিল পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন: বাংলাদেশ কৃষক প্রধান ও কৃষি নির্ভর দেশ। যখন দেখি কৃষকরা ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয় তখন কষ্ট লাগে। তিনি বলেন, সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাসে যারা খাদ্যে ভেজাল দেয়, দ্রব্যমূল্য বৃদ্ধি করে তারা জনগণের দুশমন। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যবর্তন দিবসের তাৎপর্য তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, সেদিন দূর্জয়ের প্রতীক হিসাবে এক সমুদ্র ব্যথা-বেদনা নিয়ে শেখ হাসিনা দেশে এসেছিলেন। বাংলাদেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে, বঙ্গবন্ধুর ও জাতীয় চার নেতা হত্যার বিচার এবং অসাম্প্রদায়িক দেশ গড়ার জন্যই তিনি দেশে ফিরে এসেছিলেন। শেখ হাসিনা অনেক লড়াই সংগ্রাম করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন জঙ্গিমুক্ত শান্তিপ্রিয় দেশ। দেশের এই শান্তি ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।

সভায় জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি রমজান মাসে দ্রব্যমূল্যে যাতে বৃদ্ধি না পায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।