চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্যাথানাশক ওষুধে আফিম, জনসন অ্যান্ড জনসনকে জরিমানা

ব্যাথানাশক ওষুধের মাধ্যমে আফিমের নেশা বিস্তারের দায়ে ওষুধ প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৫৭ কোটি ২০ লাখ ডলার জরিমানা করেছেন যুক্তরাষ্ট্রের ওকলাহোমার আদালত।

বিবিসি জানায়, গত ১৯ বছরে ওকলাহোমা রাজ্যে ৬ হাজারেরও বেশি মানুষ আফিমের মাত্রাতিরিক্ত সেবনের কারণে মারা গেছে। মামলায় অভিযোগ, অঙ্গরাজ্যটিতে আফিমের নেশার বিস্তারে অন্য ফার্মাসিউটিক্যালসের পাশাপাশি জনসন অ্যান্ড জনসনের দু’টি আফিমযুক্ত ব্যথানাশক ওষুধও দায়ী।

তবে জনসন অ্যান্ড জনসনের দাবি, তাদের ওষুধ খুব কমই ব্যবহার হয়েছে। রায় ঘোষণার পরপরই এর বিরুদ্ধে আপিলের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

আফিম সমৃদ্ধ ওষুধ প্রস্তুত ও বাজারজাতকারী বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অপেক্ষমান হাজারো মামলার মধ্যে এই মামলাটিরই প্রথম বিচারকাজ শুরু হয়।

চলতি বছরের শুরুর দিকে ওকলাহোমা আদালত ‘অক্সিকনটিন’ জাতীয় ওষুধ প্রস্তুতকারী পারডিউ ফার্মাকে ২৭ কোটি এবং টেবা ফার্মাসিউটিক্যালসকে সাড়ে ৮ কোটি মার্কিন ডলার জরিমানা আদায়ের মাধ্যমে মামলা থেকে অব্যাহতি দেন।

মঙ্গলবার ক্লিভল্যান্ড কাউন্টি ডিসট্রিক্ট কোর্টের বিচারক থাড বল্কম্যান রায়ে বলেন, জনসন অ্যান্ড জনসন থেকে আদায় করা জরিমানার অর্থ আফিমে আসক্ত রোগীদের চিকিৎসা ও সেবাযত্নে ব্যবহার করা হবে।