চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যাংকের ঋণ অনুমোদনপত্র বাংলায় লেখার নির্দেশ

বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ অনুমোদনপত্র (মঞ্জুরিপত্র) বাংলায় লেখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, আগামী ১ জুলাই থেকে চিঠিপত্র এবং সব ধরনের ফরমের পাশাপাশি ঋণ মঞ্জুরিপত্র বাংলা ভাষায় লিখতে হবে।

দেশের সব ব্যাংকের এমডিদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৩নং অনুচ্ছেদের বিধান পূর্ণাঙ্গভাবে কার্যকর করার উদ্দেশ্যে প্রণীত বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭ এর ৩(১)নং ধারায় বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক বিদেশের সঙ্গে যোগাযোগ ব্যতীত অন্যান্য সব ক্ষেত্রে নথি ও চিঠিপত্র, আইন আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইনানুগ কার্যাবলি আবশ্যিকভাবে বাংলায় লেখার নির্দেশনা রয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে, অধিকাংশ ব্যাংক তাদের চিঠিপত্র, ফরম এর পাশাপাশি ঋণ মঞ্জুরিপত্রও ইংরেজি ভাষায় প্রণয়ন করছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ঋণ মঞ্জুরিপত্র গ্রাহকের সঙ্গে সম্পাদিত ব্যাংকের একটি চুক্তিপত্র। চুক্তিপত্রের সব শর্ত পরিপালনে গ্রাহক আইনত অঙ্গীকারাবদ্ধ বিধায় গ্রাহকের স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে ঋণ মঞ্জুরিপত্রের শর্তগুলো বোধগম্য হওয়া উচিত। ঋণ মঞ্জুরিপত্র বাংলা ভাষায় লেখা হলে সর্বজনীনভাবে গ্রাহকের জন্য সুবিধাজনক হবে এবং ব্যাংকিং কার্যক্রমেও স্বচ্ছতা বজায় থাকবে।