চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ব্যবসায়িক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে ‘ঢাকা সিএক্সও সামিট ২০১৮’ অনুষ্ঠিত

ব্যবসায়িক ক্ষেত্রে কৌশল, উদ্ভাবন ও বাস্তবায়নের দক্ষতা বৃদ্ধিতে নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম নির্মাণের উদ্দেশ্যে রাজধানীতে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে ‘ঢাকা সিএক্সও সামিট ২০১৮’। দেশের টেকসই অর্থনীতিতে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিক উৎকর্ষের গুরুত্বের ওপর আলোকপাত করতে এ সামিটে দেশের শীর্ষস্থানীয় দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর সি-লেভেল পর্যায়ের নির্বাহীগণ একত্রিত হয়েছিলেন।

লাইটহাউজ বাংলাদেশের আয়োজনে শনিবার রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার র্গাডনে হোটেলে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সম্মেলনে আর্থিক সেবাখাত (ব্যাংকিং ও অ-ব্যাংকিং), স্থানীয় ও বহুজাতিক করপোরেশন এবং বেসরকারি ও সরকারি নানা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

সম্মেলনের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, মার্কস অ্যান্ড স্পেন্সার বিডি’র কান্ট্রি হেড স্বপ্না ভৌমিক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদ।

সম্মেলনে ‘কৌশলগত উৎকর্ষ’, ‘বাস্তবায়নগত উৎকর্ষ’, ‘ব্যক্তিগত উৎকর্ষ’ এবং ‘উদ্ভাবনের উৎকর্ষ’- এর মতো বৈচিত্র্যময় চারটি বিষয়ের ওপর প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত এসব আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দেশের শীর্ষস্থানীয় করপোরেট নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শেহজাদ মুনিম, মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ এম কামাল, ব্র্যাকের জ্যেষ্ঠ পরিচালক আসিফ সালেহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম সহ অন্যান্যরা।

প্রশ্নোত্তর পর্বের উন্মুক্ত আলোচনার মাধ্যমে দিনব্যাপী সম্মেলনের সমাপনী ঘটে। এ পর্বে উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আনিস এ খান, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্টারপে্িরনউরসের প্রেসিডেন্ট রোকিয়া আফজাল রহমান। ফোরামে সঞ্চালক হিসেবে ছিলেন লাইটহাউজ বাংলাদেশের প্রধান নির্বাহী নাজমুস আহমেদ আলবাব।

সম্মেলনে ভবিষ্যতের প্রতিকূলতা সম্মুখীনে আগামী দিনের নেতৃত্ব প্রস্তুত করে তুলতে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক নেতৃত্ব নিয়ে প্রচলিত ধারণা ও অনুশীলনকে প্রশ্নবিদ্ধ করা হয়।

এ সম্মেলনের আয়োজন নিয়ে লাইটহাউজ বাংলাদেশের প্রধান নির্বাহী নাজমুস আহমেদ আলবাব বলেন, ‘বৃহৎ পরিসরে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিক নেতৃত্বের সর্বোত্তম অনুশীলন নিয়ে ভাবনার আদান-প্রদান করাই আমাদের লক্ষ্য। অর্থনৈতিকভাবে বাংলাদেশ অমিত সম্ভাবনার দ্বার উন্মোচনের মুহূর্তে রয়েছে।’

লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী খাজা শাহরিয়ার বলেন, ‘ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক, জীবনের প্রতিটি ক্ষেত্রেই যোগ্য নেতৃত্ব সফলতার মূল চাবিকাঠি। আর ‘প্রকৃষ্টতা’ই যোগ্য নেতৃত্বের সবচেয়ে প্রয়োজনীয় গুণ। লঙ্কাবাংলা উৎকর্ষে বিশ্বাসী। প্রতিষ্ঠানটি করপোরেট ক্ষেত্রের নেতৃত্বের উন্নয়ন ও প্রাতিষ্ঠানিক উৎকর্ষে ইতিবাচক অবদান রাখতে চায়।’

সম্মেলনটি, নেতৃত্বের শনাক্তকরণ ও নেতৃত্বের ভূমিকার উন্নয়ন, খাতসংশ্লিষ্ট ঝুঁকি ও প্রবৃদ্ধির সুযোগের মূল্যায়ন এবং অর্থনীতিতে ভবিষ্যৎ প্রতিকূলতা চিহ্নিতকরণে বিশেষজ্ঞদের ধারণার আদান-প্রদানে সহায়তা করেছে।

লঙ্কাবাংলার পৃষ্ঠপোষকতায় সম্মেলনটি আয়োজনে সহায়তায় রয়েছে দি ডইেলি স্টার, মাস্টারকার্ড, র‌্যাঙ্কন ও সেভেন রিংস সিমেন্ট।