চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিপন্ন হয়ে পড়ছে স্তন্যপায়ী বন্যপ্রাণী

ভৌগলিক অবস্থান ও ঋতু বৈচিত্র্যের কারণে বাংলাদেশ বন্যপ্রাণী সম্পদে বেশ সমৃদ্ধ। এদেশের বন্যপ্রাণীগুলোর মধ্যে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে বিভিন্ন প্রজাতির স্তন্যপায়ী প্রাণী। তবে নানাবিধ কারণে এই প্রাণীগুলো দিন দিন বিপন্ন হয়ে পড়ছে।

বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীর উপস্থিতি প্রাণবন্ত করে তোলে বাংলার প্রকৃতিকে। বৈচিত্র্যময় এই প্রাণীগুলো আমাদের প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ। এই প্রাণীগুলোর মধ্যে অন্যতম বনের স্তন্যপায়ী প্রাণী।

আমাদের দেশে বনের স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে রয়েছে উল্টোলেজী বানর, হনুমান, উল্লুক, কাঠবিড়ালি ও বাদুড়সহ অন্যান্য প্রাণী। এদের প্রধান আবাসস্থল বিভিন্ন বনভূমি।

এসব প্রাণী খাদ্যগ্রহণ, বিশ্রাম এবং অন্যান্য কর্মকাণ্ডের জন্য বনের বিভিন্ন বৃক্ষের উপর নির্ভরশীল। এই প্রাণীগুলোর অধিকাংশই ফলভোজী হওয়ার কারণে উদ্ভিদের পরাগায়ন ও বীজের বিস্তারে সাহায্য করে। এছাড়া বনের স্বাভাবিক ভারসাম্য বজায় রাখতেও এরা কার্যকর ভূমিকা পালন করে।

তবে নির্বিচারে গাছ কাটা ও বনভূমির পরিমাণ কমে আসায় স্তন্যপায়ী প্রাণীদের অস্তিত্ব বর্তমানে হুমকির মুখে।

সঠিক জ্ঞান ও সচেতনতার অভাবেও এই প্রাণীগুলো সংরক্ষিত হচ্ছে না। এরূপ কর্মকাণ্ড চলতে থাকলে যে প্রাণীগুলো এখনও টিকে আছে অদূর ভবিষ্যতে এরাও হয়তো বিলুপ্ত হয়ে যাবে। তাই বনের এই প্রাণীদের রক্ষার্থে বনভূমি সৃজনের মাধ্যমে নিরাপদ আবাস নিশ্চিত করার কোন বিকল্প নেই।

আরও বিস্তারিত দেখুন শামীম আহমেদের ভিডিও রিপোর্টে-