চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিধানসভায় উপস্থিতির হার বাড়াতে দুপুরের খাবার!

ভারতের কর্ণাটকের বিধানসভায় অনুপস্থিতির হার অনেকাংশে বেড়ে যাওয়ায় একটি বিশেষ পরিকল্পনা নিয়ে এসেছে কর্ণাটক। প্রাইমারি কিংবা হাইস্কুলের শিক্ষার্থীদের মতো এবার বিধানসভায় আইনপ্রণেতাদের উপস্থিতির হার বাড়াতে দুপুরের খাবারের ব্যবস্থা করা হচ্ছে। এই পদক্ষেপ বিশেষ করে বিকেলের সেশনে আইনপ্রণেতাদের উপস্থিতি বাড়াবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

গত জুন মাসে বেশ কয়েকবার স্পিকারকে সভা স্থগিত করতে হয়, কেননা সেখানে ১২ জন আইনপ্রণেতাও উপস্থিত ছিলেন না। এমনকি সকাল ও বিকেলে আলাদা আলাদা সাক্ষর করার নিয়ম চালু করেও এই সমস্যার সমাধান করা যায়নি। অনেকেই সাক্ষর করেছেন বটে কিন্তু পরে চুপচাপ সভা থেকে বেরিয়ে গেছেন।

কর্ণাটক বিধানসভার স্পিকার কেবি কোলিওয়াদ বলেন, যদি সরকার দুপুরের খাবার সরবরাহ করা হয়, তাহলে আইনপ্রণেতাদের শুধু একবার খাওয়ার জন্য সভা ছেড়ে বের হওয়ার প্রয়োজন হবে না। এর আগে বিধানসভায় সবার জন্য হালকা খাবারের ব্যবস্থা ছিল। সেটাও অবশ্য অনুপস্থিতির স্রোত কমানোরই একটি পদক্ষেপ ছিল।

কোলিওয়াদ বলেন, এটা খুব বড় বিষয় নয়। এমএলএরা এমনিতে খুব দায়িত্ববান প্রতিনিধি। তারপরও আমরা পদক্ষেপ নিচ্ছি। সকালের সেশন ও বিকেলের সেশনে আমরা তাদের সাক্ষর করতে বলেছি।

বর্তমান সময়ে সেখানকার এমএলএরা ৬৫ হাজার টাকা বেতন পান। ভ্রমণ বাবদ ২৫ হাজার টাকা তুলতে পারেন। প্রতিদিনের মিটিংয়ে অংশ নেওয়ার জন্য ১ হাজার টাকা পান তারা। এরপরও সেখানে অনুপস্থিতির পরিমাণ ভয়াবহ আকার ধারণ করেছে।