চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিদ্যুৎ ও জ্বালানী খাতে সর্বোচ্চ বরাদ্দের সঙ্গে এসডিজি বাস্তবায়নের প্রতিফলন থাকবে বাজেটে

বিদ্যুৎ ও জ্বালানী খাতে সর্বোচ্চ বরাদ্দের সঙ্গে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা, এসডিজি বাস্তবায়নের প্রতিফলন থাকবে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে। তবে চলতি অর্থবছরের বরাদ্দ পাওয়ার পর, অর্থ সংকটের কারণে থমকে না পড়লেও চাহিদার সঙ্গে তাল মিলিয়ে এগুতে পারছে না বিদ্যুৎ ও জ্বালানিখাতের বড় বড় প্রকল্প।

কুইক রেন্টাল পাওয়ারের মতো জরুরি পদক্ষেপে কয়েকবছর লোডশেডিং সহনীয় থাকলেও চাহিদার সঙ্গে আবার তাল মেলাতে পারছেনা বিদ্যুৎ। একদিকে গরম আর অন্যদিকে পবিত্র রমাজন মাসে পিক-আওয়ারে বিদ্যুতের চাহিদা ১০ হাজার মেগাওয়াট থেকে ১২ হাজার মেগাওয়াট পর্যন্ত হতে পারে। এমন পূর্বাভাস থাকলেও বছরজুড়ে গ্যাস সংকট আর বিদ্যুৎ কেন্দ্র মেরামতে থাকার কারণে ঢাকার বাইরে লোডশেডিং বন্ধ হবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। আবার উৎপাদনের সঙ্গে সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা এগুতে না পারার ঝামেলাও রয়ে গেছে।

কয়লা আর এলএনজি ভিত্তিক বড় বড় প্রকল্পের অনেক স্বপ্ন দেখালেও কাজে গতি নেই। বিদ্যুৎ ও জ্বালানিখাতে বরাদ্দের সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি বাস্তবায়ন গুরুত্ব পাবে বাজেটে।

কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, এলএনজি টার্মিনাল প্রকল্প, সাগরে তেল গ্যাস অনুসন্ধান ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো মেগা প্রকল্পেও ধারাবাহিক বরাদ্দ থাকবে আগামী বাজেটে।

বিস্তারিত দেখুন নিচের ভিডিও রিপোর্টে: